প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শরণার্থী শিবিরে বাবা-মা ছাড়াই ১১০০ শিশু

ওরা জানেনা ওদের বাবা-মা কোথায়!

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ২২:৩৬:২৩

ওরা অবুঝ শিশু! অনেকেই জানেনা ওদের বাবা-মা কোথায়। আদৌ বেঁচে আছে কি মারা গেছে! অনেকেই তাদের বাবা-মা’কে নৃশংসভাবে হত্যা হতে দেখেছে নিজের চোখে। এধরনের বাবা-মা কে হারিয়ে এতিম হয়ে পাহাড়, নদী ও জঙ্গল পেরিয়ে শরণার্থী দলের সাথে মিয়ানমার থেকে বাংলাদেশে পোঁছেছে প্রায় ১১০০ শিশু। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এর পরিসংখ্যানে এ তথ্য পাওয়া যায়।

শরণার্থী শিবিরগুলোতে শিশুরাই সবচেয়ে নাজুক অবস্থার শিকার। নোংরা পরিবেশে অনেক শিশু উলঙ্গ হয়ে ঘুরে বেড়াচ্ছে, কোন কোন শিশু বাইরেই রাত্রিযাপন করছে, নোংরা পানিতে হেঁটে বেড়াচ্ছে, অসহায়ের মতো কোন কোন শিশু হা হয়ে মানুষ দেখছে, ভাবছে আনমনে। শরণার্থী শিবিরগুলোতে বাবা-মা আত্মীয় পরিজন ছাড়া একা একা অবস্থান করা ওই শিশুরা যৌন নিপীড়ন থেকে শুরু করে, মানব পাচার এবং মানসিকভাবে আঘাতপ্রাপ্ত হওয়ার ঝুঁকিতে আছে।

তাদের অনেকেই নিজের চোখের সামনে বাবা-মা’কে খুন হতে দেখেছে। মিয়ানমারের সেনাবাহিনী এবং কয়েকটি বৌদ্ধ উগ্র সংগঠন এসব হত্যাকান্ড চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। জাতিসংঘের তরফ থেকে এই পরিস্থিতিকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যায়িত করেছে। বাংলাদেশে আসা শিশুদের অনেকেরই গুরুতর আঘাত রয়েছে। জাতিসংঘের হিসাব মতে, সর্বশেষ সহিংসতা শুরু হওয়ার পর এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। সেপ্টেম্বরের শুরুতে আসা ১ লাখ ২৮ হাজার শরণার্থীর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, তাদের মধ্যে ৬০ শতাংশই রয়েছে শিশু। আর এর মধ্যে প্রায় ১২ হাজারেরই বয়স ছিলো ১ বছরের নিচে।

বিডি২৪লাইভ/ইম

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: