ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

অ্যালার্জির সমস্যা দূর করবে যেসব খাবার!

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:২৩:৫৬

অ্যালার্জি সমস্যা খুবই সাধারণ একটি শারীরিক সমস্যা। সকলেরই কমবেশী অ্যালার্জির সমস্যা থাকে। অ্যালার্জির সমস্যা মূলত বহু কিছু থেকেই হতে পারে। যেমন ডাস্ট অ্যালার্জি, কোল্ড অ্যালার্জি, অ্যালার্জি জাতীয় খাবার খাওয়ার ফলে হতে পারে ফুড অ্যালার্জি।

শারীরিক সমস্যা, অস্বস্তি এবং চুলকানি ইত্যাদী দেখা দেয়, এর জন্যে ঘরে বসেই কোন ওষুধ সেবন না করেই তাৎক্ষণিকভাবে পেতে পারেন এই অ্যালার্জি সমস্যা থেকে মুক্তি। জেনে নিন যেসব খাবারগুলো আপনার অ্যালার্জির সমস্যা কমাতে সাহায্য করবেঃ

১। গ্রিন টি-
গ্রিন টি ওজন কমাতেই নয়, অ্যালার্জির সমস্যা দূর করতেও সাহায্য করে থাকে। এতে রয়েছে এন্টি-অক্সিডেন্ট, এন্টি-হিস্টাসিন। প্রদাহ বিরোধী উপাদানের জন্য অ্যালার্জিক খাবার খাওয়ার ফলে যে সকল সমস্যা দেখা দেয় তা বাঁধা দিয়ে থাকে।

২। আদা-
আদা গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল এবং অ্যালার্জির সমস্যার ক্ষেত্রে খুব ভালো কাজ করে। যেকোন ব্যাথা এবং এন্টিঅক্সিডেন্ট মূলক উপাদান আদাতে থাকায় বমি ভাব, মাথা ঘোরানো, হজমের সমস্যার এমনকি ডায়েরিয়ার সমস্যা থেকে মুক্তি দিতে আদা কাজ করে থাকে।

৩। লেবু-
লেবু হলো সাইট্রাস জাতীয় ফল যা অ্যালার্জির ক্ষেত্রে দারুণ কাজে আসে। পানি এবং মধুর সাথে লেবুর রস মেশালে শরীরের জন্য ডিটক্সিফাইং পানীয় তৈরি হয়ে যায়। নিয়মিত এই পানীয় পান করলে শরীরের টক্সিক পদার্থগুলো বের হয়ে যেতে সাহায্য করে এবং অ্যালার্জির সমস্যা দূর করতেও সাহায্য করে।

৪। ক্যাস্টর অয়েল-
এলার্জি জাতীয় কোন খাবার খাওয়ার ফলে শরীরে অ্যালার্জির সমস্যা দেখা দিলে ক্যাস্টর অয়েল এক্ষেত্রে দারুণ কাজ করে। যদি অ্যালার্জির সমস্যা থেকে দূরে থাকতে চান তাহলে প্রতিদিন সকালে এক কাপ পরিমাণ পানিতে ৫-১০ ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে খেয়ে ফেলুন।

বিডি২৪লাইভ/এএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: