বৃষ্টির দিনে যে সকল সবজি অবশ্যই খাবেন!

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১০:০৫ এএম

দিন-রাত কিংবা হঠাৎ হঠাৎ আকাশ কালো হয়ে ঝরে পড়ে অঝোর ধারায় বৃষ্টি। আর এই বৃষ্টিকে সঙ্গী করেই চলতে হয় কর্মব্যস্ত মানুষদের। তবে বৃষ্টি বলে তো আর ঘরে বসে থাকলে চলবে না।

বর্ষা মৌসুমে বাজার থেকে সঠিক সবজি বাছাই করে কেনা জরুরি। এ সময় বাজারে বেশ কিছু নতুন সবজি পাওয়া যায়। সেখান থেকে উপযোগী সবজি বেছে নিতে পারেন। বৃষ্টির দিনে যে সকল সবজি অবশ্যই খাওয়া উচিৎ-

১। লাউঃ 
লাউয়ে প্রচুর পানি থাকে, যা দেহের পানির পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করে, ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য বজায় রাখে এবং ডায়রিয়ায় পানিশূন্যতা দূর করতে সাহায্য করে লাউ। এতে ক্যালসিয়াম ও ফসফরাস থাকায় দাঁত ও হাড়কে মজবুত করে।

২। করলাঃ 
মানবস্বাস্থ্যের জন্য করলা উপকারী গুণ অনেক। এটি ভিটামিন সি ভর্তি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করলার রস খেলে অ্যাজমা, ব্রংকাইটিস ও গলার প্রদাহে উপকার পাওয়া যায়। করলার রস শক্তিবর্ধক হিসেবেও কাজ করে। এটি স্ট্যামিনা বাড়ানোর পাশাপাশি ভালো ঘুমে সহায়তা করে।

৩। পটোলঃ 
বর্ষার মৌসুমে শরীর সুস্থ রাখতে বেশি করে পটোল খেতে পারেন। বর্ষার মৌসুমে সর্দি-জ্বর, কাশি, মাথাব্যথার সমস্যা দেখা দেয়। পটোল খেলে এসব সমস্যা দূর হয়। এতে প্রচুর অ্যান্টিঅ্যাক্সিডেন্ট, ভিটামিন এ ও সি আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪। আলুঃ 
বর্ষার সময় আলু খাওয়া খুবই নিরাপদ। আলুতে সাধারণত ব্যাকটেরিয়া কম থাকে। গোল আলু ও মিষ্টি আলু উভয়ই খাওয়া যায়। গোল আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। পটাশিয়ামের পরিমাণ বেশি। গোল আলু খুব দ্রুত হজম হয়।

৫। কাঁকরোলঃ
প্রোটিন, আয়রন ও আঁশে ভরা সবজি এটি। হজমপ্রক্রিয়া ঠিক রাখতে তাই এ সময় বেশি করে কাঁকরোল খেতে পারেন। কাঁকরোলে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকে, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এ ছাড়া এতে কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট ও এনজাইম থাকে। সূত্র- এনডিটিভি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: