লোহাগাড়ায় ১০৭ মন্দিরে চলছে পূজার প্রস্তুতি

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১২:০৯ এএম

এম.এ.এইচ রাব্বী, চট্টগ্রাম থেকে: সনাতনী ধর্মাবলম্বীদের দেবী দূর্গা পূজার প্রতিমা তৈরিতে শেষ মূহুর্তের কাজ নিয়ে রাত-দিন ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। চলছে প্রতিমার দো-মাটির কাজ। সনাতনী ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব, তাই মা দূর্গার প্রতিমাকে সুন্দর করে গড়ে তুলতে অপ্রাণ চেষ্টা করে চলছে প্রতিমা শিল্পীরা।

প্রতিমা শিল্পী নারায়ন বিডিটোয়েন্টিফোরলাইভকে জানান, অধিকাংশ মন্দির গুলোতে চলছে দূর্গা প্রতিমার দো-মাটির কাজ। আর এ কাজে দিন রাত পরিশ্রম করে চলেছে প্রতিমা শিল্পীরা, কেননা নির্ধারিত সময়ের মধ্যেই মন্দির কমিটির কাছে প্রতিমা বুঝিয়ে দিতে হবে। মন্দিরের প্রতিমা তৈরিতে প্রকার ভেদে ২০ হাজার থেকে লাখ টাকার উর্ধ্বে নিচ্ছেন প্রতিমা শিল্পীরা। অনেক মন্দিরে প্রতিমা তৈরি শেষ হওয়ায় কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে।

প্রতিমা শিল্পী পলাশ কুমার বিডিটোয়েন্টিফোরলাইভকে জানান, যে সব মন্দিরে আগে থেকে কাজ শুরু হয়েছে সেখানে চলছে রং, তুলির কাজ। প্রতিমা শিল্পীরা তাদের মনের মাধুর্য মিশিয়ে প্রতিমাকে দৃষ্টিনন্দন করার চেষ্টা করেছে। এক এক জন প্রতিমা শিল্পী ৫ থেকে ৬টি মন্দিরের প্রতিমা তৈরি করছেন।

উপজেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি রতন দাশ প্রতিবেদককে জানান, এবার উপজেলার ১০৭টি মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে। ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে দূর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা। সনাতন ধর্মাবলম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব স্বারদীয় দূর্গা পূজা, এ জন্য লোহাগাড়ায় পুরোদমে চলছে প্রতিমা তৈরির কাজ। ইতোমধ্যেই প্রতিমা তৈরির অধিকাংশ ভাগ কাজ শেষে হয়েছে। লোহাগাড়ায় সবচেয়ে বেশী পূজা হয় অামিরাবাদ, পদুয়া, কলাউজান ইউনিয়নে।

তিনি অারো বলেন, লোহাগাড়া উপজেলা একটি সম্প্রীতির অন্যান্য দৃষ্টান্ত। অামরা পূজা চলাকালীন সময়ে সর্বাক্ষনিক বিদ্যুৎ ব্যবস্হা সচল রাখার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানাই। পূজা উৎযাপনে উপজেলার ভিন্ন ধর্মের লোকেরা সহযোগীতা করে থাকে অামি তাদের ধন্যবাদ জানাই, ধর্ম যার যার, উৎসব সবার।

লোহাগাড়া থানা অফিসার ইনচার্জ মুহাম্মদ শাহ জাহান পিপিএম বিডিটোয়েন্টিফোরলাইভকে জানান, ধর্মীয় উৎসব দূর্গা পূজাকে ঘিরে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। পূজার সকল ধরনের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: