প্রথম উপন্যাসেই ম্যান বুকার পুরস্কার পেলেন জর্জ স্যান্ডার্স 

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৭, ১০:৪৪ এএম

পরিশেষে সকল প্রকার জল্পনা কল্পনাকে পিছু হটিয়ে প্রথম উপন্যাসেই ২০১৭ সালের ম্যান বুকার পুরস্কার জিতে নিলেন মার্কিন সাহিত্যিক জর্জ স্যান্ডার্স। উপন্যাসটির নাম ‘লিংকন ইন দ্য বার্ডো’। উপন্যাসের জন্য বিশ্ব সাহিত্যের মর্যাদাপূর্ণ এ পুরস্কার নিজের ঝুলিতে ভরে নিলেন তিনি।

কমনওয়েলথ দেশসমূহের লেখকদের জন্য পুরো বিশ্ব ব্যাপী এ স্বীকৃতিকে ছড়িয়ে দেয়ার জন্য ২০০৫ সালে প্রবর্তন হয় বিশ্ব সাহিত্যের মর্যাদাপূর্ণ এ ম্যান বুকার পুরস্কারের। এ পুরস্কার শুধুমাত্র উপন্যাসের লেখকদের জন্য দেয়া হয়ে থাকে।

স্যান্ডার্সের প্রথম পূর্ণদৈর্ঘ্য উপন্যাস- লিংকন ইন দ্য বার্ডো। তিনি এক রাতেই সমাধিস্থানে বসে উপন্যাস টি লিখেন। এর আগে অবশ্য এই লেখক ছোটগল্পের জন্য পরিচিত ছিলেন।

প্রিয় পুত্রের মৃত্যুতে আব্রাহাম লিংকনের মর্ম যন্ত্রণা ও শোকগ্রস্ততা নিয়ে এ উপন্যাসের কাহিনীটি গড়ে ওঠেছে।

বিশ্ব সাহিত্যের মর্যাদাপূর্ণ এ পুরস্কারের দৌড়ে ৬ জনের শর্ট লিস্টে ৫৮ বছর বয়সী জর্জ স্যান্ডার্সের সঙ্গে ছিলেন, ব্রিটিশ-পাকিস্তানি মোহসিন হামিদ (এক্সিট ওয়েস্ট), দুজন ব্রিটিশ লেখক ফিওনা মোজলে (এলমেট) ও আলী স্মিথ (অটাম), এবং দুজন মার্কিনি পল অস্টার (৪৩২১) ও এমিলি ফ্রিডলান্ড (হিস্টোরি অব উলভস) ।

টেক্সাসে জন্মগ্রহণকারী জর্জ স্যান্ডার্সের বাসস্থান নিউ ইয়র্কে। এর আগেও গল্পের জন্য একাধিক পুরস্কার অর্জন করেন জর্জ স্যান্ডার্স। তার নবমতম সাহিত্যকর্ম হচ্ছে লিংকন ইন দ্য বার্ড।

গত বছরও এই মর্যাদাপূর্ণ এ পুরস্কার যুক্তরাষ্ট্রের ঘরেই গিয়েছিল। ওই বছর পল বিটি 'দ্য সেলআউট' উপন্যাসের জন্য ম্যান বুকার পান। জর্জ স্যান্ডার্সের মাধ্যমে টানা দ্বিতীয়বারের মতো মার্কিন সাহিত্য এ পুরস্কারে ভূষিত হল। (সূত্র: বিবিসি)

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: