ঢাকায় পৌঁছেছেন বিএনপি নেত্রী

আদালতে আত্মসমর্পণ করবেন খালেদা জিয়া

১৮ অক্টোবর, ২০১৭ ১৮:০০:২১

ফাইল ফটো

চিকিৎসা শেষে দীর্ঘদিন পর দেশে ফিরেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার (১৭ অক্টোবর) অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হিথ্রো বিমানবন্দরের ৩ নম্বর টার্মিনাল থেকে বাংলাদেশের উদ্দেশে যাত্রা করে বুধবার (১৮ অক্টোবর) বিকাল ৫টা ১৯ মিনিটে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

ঢাকা এবং কুমিল্লায় একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়েই দেশে প্রত্যাবর্তন করলেন বেগম জিয়া। দেশে ফিরে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুরান ঢাকার বকশিবাজারে স্থাপিত বিশেষ আদালতে আত্মসমার্পণ করবেন তিনি। খালেদা জিয়ার আইনজীবী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

বকশিবাজারে খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ও জিয়া অরফানেজ চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলছে। দুই মামলাতেই শুনানির পরবর্তী দিন রাখা হয়েছে বৃহস্পতিবার (১৯ অক্টোবর)। গত ৯ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমা হামলার মামলায় কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালত খালেদা জিয়া বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপর ১২ অক্টোবর মানহানির একটি মামলায় ঢাকা মহানগর হাকিম এবং একই দিনে জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল মামলার শুনানিতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার পঞ্চম বিশেষ আদালত।

জানা গেছে, দেশে ফিরে জামিন নেয়ার পাশাপাশি রাজনৈতিক কর্মসূচিতে মনোযোগ দেবেন বেগম জিয়া। সহায়ক সরকারের রূপরেখা ঘোষণার পাশাপাশি সাংগঠনিক বিষয়গুলোতে দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন খালেদা জিয়া। এর মধ্যে বিএনপির নির্বাহী কমিটির শূন্যপদ পূরণ ও কিছুটা রদবদলের সম্ভাবনা রয়েছে। এছাড়া দলের জেলা কমিটি ও অঙ্গ দলগুলোর পুনর্গঠন সম্পন্ন করবেন। এদিকে আগামী ২৩ ও ২৪ অক্টোবর দু দিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ সফর করবেন। তার সাথে খালেদা জিয়া বৈঠক করবেন। এরপর তিনি রাজনৈতিক কর্মসূচি হিসেবে জেলা সফর করতে পারেন বলে জানা গেছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: