ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

চুল বাঁচানোর কার্যকর উপায়

১৮ অক্টোবর, ২০১৭ ২৩:৩৭:০০

প্রতিদিন কম-বেশি সবারই চুল পড়ে। চুল পড়াটা স্বাভাবিক। কিন্তু এর থেকে বেশি মাত্রায় পড়তে শুরু করলেই চিন্তার বিষয়। এক্ষেত্রে যত শিগগির সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে, না হলে কিন্তু মাথা ফাঁকা হয়ে যেতে খুব বেশি সময় লাগবে না।

চুল বাঁচানোর কিছু কার্যকর উপায় সম্পর্কে জেনে নিন-

*কেন চুল পড়ে?
শরীরে প্রোটিন ও ভিটামিনের অভাব থেকে চুল পড়তে পারে। কিংবা থাইরয়েডের কোনো সমস্যা, মানসিক চাপ, ডায়েটিং, হরমোনের তারতম্য বা কিছু কিছু ওষুধ সেবনও চুল পড়ার কারণ হতে পারে।

*চুল পড়া বন্ধে যা খাবেন
মাছ, মাংস, ডিম, বাদাম, ডাল ইত্যাদি প্রোটিনযুক্ত খাবার রাখবেন প্রতিদিনের খাবারের তলিকায়। প্রোটিনের অভাব হলে শরীরের মতো চুলের স্বস্থ্যেও কিন্তু বড় ক্ষতি হয়ে থাকে।

*চুলে গরম পানি ব্যবহার করবেন না
গরম পানি চুলকে রুক্ষ ও নষ্ট করে। তাই কুসুম কুসুম গরম পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে, সবশেষে ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলবেন। এছাড়া মাথা ঘষে ঘষে মুছবেন না। এতে চুলে টান পড়ে এবং চুল ছিড়ে যায়।

*প্রাকৃতিক শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার
যারা চুলে অতিরিক্ত শ্যাম্পু করেন, তারা কোনোভবেই রাসায়নিক পদার্থ দেয়া শ্যম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন না। কন্ডিশনারে ওয়াক্স এবং সিলিকন জাতীয় উপাদান থাকে। তাই কন্ডিশনার চুলের গোড়ায় না দিয়ে শুধু চুলের ওপর দেবেন। কন্ডিশনার চুলের গোড়াকে তৈলাক্ত করে, ফলে মাথার ত্বকে বাতাস ঢুকতে বিঘ্ন ঘটে।

*চুলে কালার করা যাবে না
আগে পাকা চুলকে ঢাকতেই মূলত চুলে রং ব্যবহার করা হতো। কিন্তু এ যুগের ছেলে-মেয়েরা মূলত ফ্যাশন করতেই খুব কম বয়স থেকে চুলে নানারকম রঙের ব্যবহার করে। চুলের রঙে থাকা রাসায়নিক পদার্থ চুল রুক্ষ করে, এতে চুল ভেঙে যায় এবং পড়তে শুরু করে।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: