প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

তানভীন আহমেদ ফাহাদ

ডেস্ক এডিটর, বিডি২৪লাইভ

ইসির সংলাপে মঞ্জুর নেতৃত্বে জেপি 

১৯ অক্টোবর, ২০১৭ ১৩:৪৬:০৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে অনুষ্ঠান করার লক্ষ্যে নির্বাচন কমিশন ইতোমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে। এর ওই ধারাবাহিকতায় নির্বাচন কমিশনের সংলাপের অংশ হিসেবে এবার চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বে জাতীয় পার্টি- জেপি'র সঙ্গে সংলাপে বসেছে ইসি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে, নির্বাচন কমিশন ভবনের সভাকক্ষে সংলাপে জেপি'র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

বৃহস্পতিবার ১৯ অক্টোবর বেলা সোয়া ১১টার দিকে সংলাপ শুরু হয়েছে। শেষ হবে দুপুর ১টার পরে। এ সময় জেপি সংলাপে তাদের লিখিত সুপারিশ সিইসিকে দাখিল করবে।

নির্বাচন কমিশন, ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে অংশ নিয়ে ছিল। এরপর ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করে আসছে কমিশন।

সংলাপে উঠে আসা সুপারিশগুলোর মধ্যে সারাদেশে সেনা মোতায়েন, না-ভোটের প্রর্বতন, জাতীয় পরিষদ গঠন, প্রবাসে ভোটাধিকার প্রয়োগ, বর্তমান সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন, নবম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন, নির্বাচনকালীন অস্থায়ী সরকার গঠন, দশম সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচনের সময় সংসদ ভেঙ্গে দেওয়া, নির্দলীয় নির্বাচনকালীন সরকার গঠন, রাজনৈতিক মামলা প্রত্যাহার ও নির্বাচনকালীন সময়ে ইসির অধীনে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণ, অষ্টম সংসদ নির্বাচনের নির্বাচনের সীমানায় একাদশ সংসদ নির্বাচন, ইভিএম বা ডিজিটাল ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করা, সংসদীয় আসনের সীমানা একাদশ সংসদ নির্বাচনের পূর্বে পূর্বনির্ধারণ না করা, দলের নির্বাহী কমিটিতে বাধ্যতামূলকভাবে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিধান তুলে নেওয়া ইত্যাদি বিষয় অন্যতম।

আগামী ২৪ অক্টোবর সংলাপ শেষ হচ্ছে। ২২ অক্টোবর নির্বাচন পর্যবেক্ষকদের সঙ্গে এবং ২৩ অক্টোবর নারী নেত্রীদের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমশিন (ইসি)।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: