প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

টানা বৃষ্টি: চরম দুর্ভোগে রোহিঙ্গারা

২০ অক্টোবর, ২০১৭ ২২:৪২:২৫

ছবি: ফাইল ফটো

বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টির কারণে চরম ভোগান্তিতে পড়েছে রোহিঙ্গারা। সবচেয়ে খারাপ অবস্থার মধ্যে রয়েছেন বয়স্ক ও শিশু শরণার্থীরা। বৃষ্টিতে খাবার পানি ও ত্রাণ নিতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। একমুঠো খাবারের জন্য রোহিঙ্গা শিশুদের হাহাকার আর কান্নার রোল দেখা যায় রোহিঙ্গা ক্যাম্পে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকাল থেকে শুক্রবার পর্যন্ত কক্সবাজারের টেকনাফ, উখিয়ার কুতুপালং ও বালুখালী ক্যা¤প পরিদর্শন করে এমন চিত্রই চোখে পড়ে।

স্থানীয়দের মতে, একদিকে নিরাপত্তা, অন্যদিকে বৃষ্টিতে রোহিঙ্গারা মানসিকভাবে ভেঙে পড়েছেন। সবচেয়ে ভয়াবহ সমস্যা হল তাদের খাবার ও পানির। পালিয়ে আসা নারী, শিশু ও বৃদ্ধরা রাত কাটাচ্ছেন আশ্রয় কেন্দ্রের বাইরে খোলা আকাশের নিচে। কিন্তু বৃষ্টির কারণে বিপাকে পড়েছেন তারা। এ অবস্থায় তাঁবু বা গাছের নিচে আশ্রয় নিয়েছেন তারা।

এদিকে দক্ষিণ-পশ্চিম গভীর বঙ্গোপসাগর এলাকায় নিম্ন চাপের সৃষ্টি হয়েছে। এতে বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বৃহস্পতিবার বিকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসের বিষয়ে বলেন, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে খুলনা সুন্দরবন উড়িষ্যা উপকুলের ৪০০/৫০০ কিলোমিটার অদূরে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্ন চাপটি ভারতের পেড়াদ্বীপ অতিক্রম করেছে বলে নিশ্চিত করেছেন তিনি।

বিডি২৪লাইভ/ইম

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: