গোপনে ইসরাইল সফর সৌদি যুবরাজের

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৭, ০৯:২০ এএম

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান গতমাসে গোপনে ইহুদিবাদী ইসরাইল সফর করেছেন বলে খবর পাওয়া গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরাইলি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।

এ ছাড়া, ইসরাইলি সাংবাদিক ইরাইল কাহনা এক টুইটার বার্তায় লিখেছেন, একটি উচ্চপদস্থ প্রতিনিধিদল নিয়ে সালমান তেল আবিব সফর করেন এবং সেখানে তিনি ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

এর আগে গত ৭ সেপ্টেম্বর ইসরাইলি রেডিও এক খবরে জানিয়েছিল, সৌদি আরবের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা গোপনে ইসরাইল সফর করেছেন এবং সেখানে তিনি ইহুদিবাদী কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এদিকে ইসরাইলের যোগাযোগমন্ত্রী ও পার্লামেন্টে লিকুদ পাটির সংসদ সদস্য আইয়ুব ঘারা জানিয়েছেন, মিশর, জর্দান ও সৌদি আরবসহ বহু আরব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। ইরাকের আধা-স্বায়ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের নেতারাও ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চান বলে জানান ঘারা।

ইসরাইলের যোগাযোগমন্ত্রী বলেন, ‘ইরান-আতঙ্কের’ কারণে এসব আরব দেশ তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়।

সাম্প্রতিক সময়ে ইহুদিবাদী ইসরাইল ও কিছু আরব দেশ নিজেদের মধ্যে সম্পর্ক স্থাপনে ব্যাপক আগ্রহ দেখাচ্ছে। এ কাজে তারা কথিত ‘ইরান-আতঙ্ক’কে অজুহাত হিসেবে ব্যবহার করছে। সূত্র: পার্সটুডে

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: