প্রেমিকাকে লেখা ওবামার প্রেমের চিঠি প্রকাশ

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৭, ০১:৪৩ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কলেজ জীবনের প্রেমের ৯ চিঠি প্রকাশ করেছে এমরি বিশ্ববিদ্যালয়। ক্যালিফোর্নিয়া কলেজে ছাত্র থাকাকালীন সময়ে ওবামা তার সাবেক প্রেমিকা অ্যালেক্সান্দ্রিয়া ম্যাকনিয়ারকে এই চিঠিগুলো লিখেছিলেন। একই কলেজে পড়ার সময় তাদের পরিচয়। এসব চিঠি লেখার প্রায় পাঁচ বছর পরে মিশেলের সঙ্গে দেখা হয় বারাক ওবামার।

ঊনিশ’শত আশির দশকে মধ্যে লেখা এসব চিঠিতে কাব্যময় ঝরঝরে লেখায় উঠে এসেছে প্রেম, পৃথিবীতে নিজের কি কাজ, জাতিগত পরিচয়ের টানাপোড়েনসহ নানা অনুভূতির কথা।

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টার এমরি বিশ্ববিদ্যালয়ের রোজ লাইব্রেরির সংরক্ষণে ছিল চিঠিগুলো। ৩০ পাতার এই চিঠিগুলো সম্প্রতিকালে গবেষকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

এমরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা আন্দ্রা গিলেস্পি বলেন, ওবামার লেখা এসব চিঠি রোমান্টিক নয় তবে বোঝা যায় দুজনের মধ্যে সম্পর্কের মধ্যে মানসিক টানাপোড়েন ছিলো।

একটি চিঠিতে দেখা যায় ওবামা তার প্রেমিকা অ্যালেক্সান্দ্রিয়া ম্যাকনিয়ারকে লিখেছিলেন, ‘আমি তোমার কথা প্রায় সময়ই ভাবি। কিন্তু একই সঙ্গে নিজের বিষয়েও স্থির থাকতে পারি না। আমার মনে হয় আমরা এমন কিছু চাই, যা আমরা পেতে পারি না।

এ চিঠিগুলোর বেশ কিছু অংশ ইতোমধ্যে ওবামাকে নিয়ে লেখা বিভিন্ন বইয়ে প্রকাশিত হয়েছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: