নিষেধাজ্ঞা উঠছে ইলিশ ধরার  

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ০৯:১৯ এএম

অনেক দিন আগেই ইলিশের জিআই নিবন্ধন সনদ পেয়েছে বাংলাদেশ। এই সুস্বাদু মাছটি সবারই প্রিয়। অক্টোবর মাসের প্রথম ৩ সপ্তাহ ইলিশের ভরা প্রজনন মৌসুম। ফলে চলতি মাসের ১ তারিখ থেকে ২২ তারিখ নদী ও সাগরে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল প্রশাসন। সে হিসাবে রোববার (২২ অক্টোবর) রাত ১২টায় ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে মাছ শিকার করা, পরিবহন করা, আহরণ করা, মজুদ করা, বাজারজাতকরণ ও বিক্রয় করা ছিল সম্পূর্ণ নিষিদ্ধ। এই আইন না মানলে জেল অথবা জরিমানা, এমনকি উভয় দণ্ডের বিধান রয়েছে।

জানা গেছে, আশ্বিন মাসের বড় পূর্ণিমার আগের ৪ দিন, পূর্ণিমার দিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশের প্রজনন সময়। এই সময়টাতে সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ এসে মেঘনা নদীতে ডিম ছাড়ে। একটি বড় মা ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। বেশি ইলিশ উৎপাদনের লক্ষ্যে নির্বিঘ্নে যাতে মা ইলিশ ডিম ছাড়তে পারে এ কারণে এসময় ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়ে থাকে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনটি উল্লেখ করা হয়েছে, আগামী ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় ইলিশসহ সকল প্রকার নিষিদ্ধ। প্রজননসক্ষম ইলিশ মাছ ডিম ছাড়ার জন্য সাগর থেকে নদী ও মোহনায় উঠে আসে। এ সময় মা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী ২২ দিন মা ইলিশ নিধন, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও মজুদ করা আইনত দণ্ডনীয় যোগ্য অপরাধ।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: