রনজিৎ সরকার

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ

১২ নভেম্বর, ২০১৭ ১৫:০০:৪২

টাঙ্গাইলের মির্জাপুরে কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকের মাঝে প্রায় ২০ লাখ টাকার বোরো, সরিষা, সবজি বীজ ও সার বিতরণ করা হয়েছে। উপজেলার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের ২ হাজার ৮০২ জন কৃষকের মাঝে এসব বীজ ও সার বিতরণ করা হয়।

রবিবার (১২ নভেম্বর) সকালে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় থেকে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ১ হাজার ৪৫০ জন কৃষকের মাঝে ১ কেজি করে উন্নত জাতের বারি সরিষা-১৪, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার দেয়া হয়। এছাড়া ৪শত কৃষকে ২ কেজি করে ভুট্রা একই হারে সার, ৫০ জনকে ১ কেজি করে তীল বীজ ও একই হারে সার, ২ জনকে বেগুন বীজ ও একই হারে সার দেয়া হয়।

অপরদিকে বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পুনর্বাসন কর্মসূচির আওতায় ৯শত জন কৃষকের মধ্যে ৪৫০ জনকে ৫ কেজি করে বোরো বীজ, ৩শত জনকে ১ কেজি করে সরিষা বীজ, ১শত জনকে ২ কেজি করে ভূট্রা বীজ, ৫০ জনকে ৮ কেজি করে খেসারি ডাল বীজ দেয়া হয়। এছাড়া প্রত্যেক কৃষককে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেয়া হয়। এছাড়া ২ হাজার ৮শত ২জন কৃষকের মাঝে সবজি বীজ বিতরণ করা হয়।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান বিডি২৪লাইভকে জানান, মাত্র ৮০ দিনে বারি সরিষা-১৪ এর আবাদ ঘরে তোলা যায়। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা এ সহায়তার মাধ্যমে কিছুটা পুষিয়ে উঠতে পারবে বলে তিনি উল্লেখ করেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: