তানভীন আহমেদ ফাহাদ

ডেস্ক এডিটর, বিডি২৪লাইভ

এক বছর মাংস না খেলে ফল হবে অবিশ্বাস্য!

১৪ নভেম্বর, ২০১৭ ১০:০৯:১২

বর্তমান পৃথিবীতে এখন মাংসাশী মানুষের সংখ্যাই বেশি। বিশ্বের অধিকাংশ মানুষের খাবারের তালিকায় রয়েছে মাংস। মাংস পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুস্কর।

মাংস খেতে বিরত থাকতে বললে অনেকে আঁতকে উঠবেন। আর সেটা যদি হয় দীর্ঘ এক বছর তাহলে তো কোনো কথাই নেই, এটা মানা অসম্ভব।

কিন্তু আপনি কি জানেন, এক বছরের জন্য যদি কেউ মাংস খাওয়া ছেড়ে দেন, তাহলে এর ফল হবে অবিশ্বাস্য।

আসুন জেনে নিই সেই ফল:

১. ভারতীয় স্বাস্থ্য বিষয়ক একটি ম্যাগাজিনে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, কোনো ব্যক্তি যদি এক বছর মাংস না খেয়ে থাকেন। তাহলে ওই ব্যক্তির ওজন গড়ে ১০ পাউন্ড কমবে। মাংস না খেয়ে প্রতিদিনের খাদ্যতালিকায় শাক-সবজি জাতীয় খাবার রাখলে ব্যায়ামের নিয়মে পরিবর্তন না এনেই ওজন কমানো সম্ভব।

২. ওই সমীক্ষায় দেখা গেছে, এক বছর মাংস না খেলে কোলেস্টেরল, রক্তচাপ ও হৃদরোগের আশঙ্কাও অনেক হ্রাস পাবে। নিরামিষী ব্যক্তিদের মধ্যে এসব রোগের আশঙ্কা কম দেখা যায়।

৩. মাংসাশীদের তুলনায় ভেজিটেরিয়ান মানুষের ডায়াবেটিসের আশঙ্কা অনেক কম। আর যারা 'প্রসেসড মিট' তাদের ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বাড়ে।

৪. ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন মাংসের মধ্যে শ্রেণিবিভাগ করেছে ১. 'প্রসেসড মিট' ২. অন্যান্য মাংস। বেকন, সসেজ, সালামি প্রভৃতি প্রক্রিয়াজাত মাংস স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। এর ফলে ক্যানসারও হতে পারে।

৫. আরেকটি সমীক্ষায় দেখা গেছে, মাংসাশীদের গাট ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: