কিশোরের পাকস্থলী থেকে বের হলো ১ কেজি প্লাস্টিক ও কাঠ!

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৭, ১০:৫৮ এএম

অনেক মানুষের বিভিন্ন রকম জিনিস মুখে দেওয়ার মতো বদ অভ্যাস থাকে। অবশ্য এই বদ অভ্যাসের ফলে তার নিজের শরীরেরই ক্ষতি হয়।

এই তো কিছুদিন আগে ভারতের কলকাতার প্রদীপকুমার নামের এক ব্যক্তির পেটে অস্ত্রোপচার করে অনেক গুলো পেরেক পেয়েছিলেন চিকিৎসকরা।

এবার ভারতেরই পাঞ্জাবের চিকিৎসকরা এক কিশোরের পেট থেকে অস্ত্রপাচার করে ১ কেজি প্লাস্টিক ও কাঠ বের করে। পাঞ্জাবের ভাটিন্ডার অধিবাসী ১৬ বছর বয়সের ওই কিশোরের নাম অর্জুন শাহ।

জানা গেছে, ছোটবেলা থেকেই অর্জুন শাহর প্লাস্টিক চিবিয়ে খাওয়ার অভ্যাস ছিল। কখনো আবার কাঠের টুকরোতেও কামড় বসাত সে। বাবা-মায়ের নিষেধ অমান্য করে তাদের লুকিয়েই নিজের অভ্যাস সচল রাখে অর্জুন। এভাবেই পেটের ভিতর বস্তুগুলি জমতে থাকে। যার ফলে এক সময় অসহ্য পেটের যন্ত্রণায় কাতরাতে শুরু করে অর্জুন শাহর।

পেটে যন্ত্রণা এতটাই বাড়ে যে খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল তিনি। শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল তার। হাসপাতালে নিয়ে যাওয়ার পর ৭ দিনে ১৫ কেজি ওজন কমে গিয়েছিল তার। কিন্তু দায়িত্বরত চিকিৎসকরা বাইরে থেকে দেখে কিছুই বুঝতে পারেনি।

চিকিৎসকরা রোগ চিহ্নিত করতে অর্জুনের পাকস্থলীতে ক্যামেরা বসাই। তারপরই পেটের ভিতরের ছবি দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। তার রীতিমতো আবর্জনায় ভরে গিয়েছে পাকস্থলী। থিকথিক করছে কালো প্লাস্টিক ও কাঠের টুকরো। চিকিৎসকরা জানাচ্ছেন অর্জুনের রোগ ‘পিকা’ নামে পরিচিত।

এক্ষেত্রে কোনো ব্যক্তি বালি, পাউডার, পাথর, ময়লা ধরনের জিনিস খেতে আগ্রহী হয়। এর ক্ষেত্রেও খাদ্যাভাসের সমস্যাই হয়েছিল। অস্ত্রোপচার করে ৩০০ গ্রাম পদার্থ বের করতে পেরেছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, আরো তিনটি অস্ত্রোপচার করলে তবেই পেটের ‘জঞ্জাল সাফ’ হবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: