ঝিনাইদহে বিহঙ্গের উদ্যোগে ৩ দিনব্যাপী নবান্ন উৎসব সম্পন্ন

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৭, ০৬:০০ এএম

নবান্ন আমাদের দেশের ঐতিহ্যবাহী শস্যোৎসব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার অনুষ্ঠান ও উৎসব পালিত হয় নবান্ন তার মধ্যে অন্যতম। নবান্ন শব্দের অর্থ ‘নতুন অন্ন’। নবান্ন উৎসব হলো নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

শহুরে জীবনের যান্ত্রিকতায় আমাদের গ্রামীণ ঐতিহ্যগুলো আজ হারাতে বসেছে। নতুন প্রজন্মের কাছে আমাদের আদি ও লোকজ সংস্কৃতিকে তুলে ধরার লক্ষে ঝিনাইদহ বিহঙ্গ সাংস্কৃতিক চর্চা কেন্দ্র বিগত ৩ বছরের ধারাবাহিকতায় ১৬ হতে ১৮ নভেম্বর জেলা শহরের শহীদ মিনার প্রাঙ্গণে রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর সহযোগিতায় উদযাপন করল ৩ দিন ব্যাপী নবান্ন উৎসব।

১৬ নভেম্বর সন্ধ্যা ৬টায় রূপালী পারভীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আসাদুজ্জামান। উৎসব উদ্বোধন করেন পৌর মেয়র সাইদুল করিম মিন্টু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী সাংস্কৃতিক ফোরাম ঝিনাইদহের সভাপতি একরামুল হক লিকু ও জেলা নাট্য সমন্বয় পরিষদের সভাপতি নাজিম উদ্দিন জুলিয়াস। স্বাগত বক্তব্য রাখেন বিহঙ্গের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শাহীনূর আলম লিটন। ৩ দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী, শিশুদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগিতা, আবৃত্তি প্রতিযোগিতা, নৃত্যনাট্য ও বাউল গান এবং অতিথিদের মধ্যে ক্রেষ্ট প্রদান।

বিডি২৪লাইভ/ইম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: