‘কর্পোরেট খাতে সুশাসন আইনের ওপর নির্ভর নয়’

প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০১৭, ১০:৫৩ এএম

বিদ্যমান কোম্পানি আইন সংশোধন হওয়া প্রয়োজন এবং সরকার সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের সাথে নিয়ে সেই লক্ষ্যে কাজ করছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

ইনস্টিটিউট অফ চাটার্ড সেক্রেটারীজ অফ বাংলাদেশ (আই সি এস বি)-এর ‘চতুর্থ জাতীয় পুরস্কার, কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স ২০১৬’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি হয়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা মোহাম্মদ আজিজুল ইসলামের নেতৃত্বে গঠিত বিচারকমন্ডলী শেয়ারবাজার তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে থেকে বিজয়ী নির্ধারণ করেন। 

অনুষ্ঠানে বাংলাদেশের স্টক একচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে যারা ২০১৬ সালের ৩০ জুন অথবা ৩১ ডিসেম্বর বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে, তাঁদের মধ্যে ২২টি কোম্পানিকে ৮টি বিভিন্ন ক্যাটাগরিতে তাঁদের অসাধারণ সাফল্যের জন্য পুরস্কৃত করা হয়।

পুরষ্কার প্রাপ্ত কোম্পানিগুলো হচ্ছে: 

ব্যাংকিং ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – প্রাইম ব্যাংক লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – সাউথইস্ট ব্যাংক, তৃতীয় (ব্রোঞ্জপদক) – ইস্টার্ণ ব্যাংক;

নন-ব্যাংকিং ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – আইডিএলসি ফাইনান্স লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইনানসিয়াল সার্ভিসেস লিমিটেড, তৃতীয় (ব্রোঞ্জপদক) – ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড;

ইনসুরেন্স ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কম্পানি লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – প্রাইম ইন্সুরেন্স কম্পানি লিমিটেড, তৃতীয় (ব্রোঞ্জপদক) – ফনিক্স ইন্সুরেন্স কম্পানি লিমিটেড;

ফার্মাসিউটিক্যাল, ফুড এন্ড এ্যালাইড কোম্পানিজ ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তৃতীয় (ব্রঞ্জপদক) – স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড;

টেক্সটাইলস ও তৈরি পোশাক ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – এনভয় টেক্সটাইলস লিমিটেড লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – শাশা ডেনিমস লিমিটেড, তৃতীয় (ব্রঞ্জপদক) – স্কয়ার টেক্সটাইলস লিমিটেড;

আইটি, টেলিকম এন্ড সার্ভিসেস ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – গ্রামীনফোন লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – ইস্টার্ন হাউজিং লিমিটেড;

প্রকৌশল, জ্বালানি ও বিদ্যুৎ ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – এমজেএল বাংলাদেশ লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – সিংগার বাংলাদেশ লিমিটেড; এবং

ম্যানুফ্যাকচারিং ও কেমিক্যালস ক্যাটাগরিতে: প্রথম (স্বর্ণপদক) – আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড, দ্বিতীয় (সিলভার পদক) – ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড, তৃতীয় (ব্রঞ্জপদক) – হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড;

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী আশ্বাস দেন, সরকার কর্পোরেট সেক্টরের চাহিদা অনুযায়ী নতুন আইন প্রণয়নের জন্য কাজ করবে।  কর্পোরেট সেক্টরের উন্নয়নের জন্য মন্ত্রি কোম্পানিগুলোর ভেতরে সুশাসন ও শৃঙ্খলার ওপর গুরুত্ব দেন।

তিনি বলেন, কর্পোরেট খাতে সুশাসন কেবলমাত্র আইনের ওপর নির্ভর করে না। এর জন্য প্রয়োজন স্ব-নিয়ন্ত্রণ, পরিচালকদের সঠিকভাবে দায়িত্ব পালন এবং পরিচ্ছন্ন কর্পোরেট কালচারের বিকাশ।

কোম্পানির বিদ্যমান কিছু ত্রুটির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, স্টাফদের কাছে কোম্পানির অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও ঝুঁকি ব্যবস্থাপনার দায়িত্ব অর্পন এবং পরিচালকদের দায়িত্ব পালনে অমনোযোগিতা কোম্পানিগুলোর সুশাসনের পথে অন্তরায়।

তিনি কোম্পানিগুলোর পরিচালক ও নির্বাহী কমিটি গুলোকে কর্পোরেট গভর্নেন্স এর দায়িত্ব পালনে যত্নবান হওয়ার পরামর্শ দেন। কোম্পানিগুলোকে কর্পোরেট গভর্নেন্স এর মান বজায় রাখার ক্ষেত্রে গতানুগতিকতা পরিহারের আহবান জানান।

তিনি পরামর্শ দেন, কোন কাজ করার ক্ষেত্রে কোম্পানি পরিচালকরা কাজটি আইনানুগ কিনা জিজ্ঞাসা না করে কাজটি করা উচিত কিনা জিজ্ঞাসা করবেন । কোম্পানির সুশাসন শুধুমাত্র কোম্পানিকে বিপদমুক্ত করে না, দীর্ঘমেয়াদে কোম্পানির প্রতি বিনিয়োগকারীরা আকৃষ্ট হন। ফলে শেয়ার মূল্য উর্ধগতি হয় ।

বাণিজ্য সচিব সুভাশিষ বোস বিশেষ অতিথির ভাষণে বলেন, সরকার কোম্পানি আইন সংশোধনের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করছেন। সংশোধনী কার্যক্রমে আইসিএসবিসহ অন্যান্য স্টোক হোল্ডারদের সংপৃক্ততার কথাও উল্লেখ করেন তিনি ।

কর্পোরেট জগতে সুশাসনের এ উৎকর্ষতার জন্য আইসিএসবি’র পুরষ্কার বিতরণী কার্যক্রমকে সচিব মহোদয় ভাল ও ইতিবাচক দৃষ্টিতে দেখেন ও প্রশংসা করেন ।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান, অধ্যাপক ড: এম খায়রুল হোসেন অভিমত ব্যক্ত করেন, এ ধরনের পুরস্কার ইতোমধ্যে বাংলাদেশের করর্পোরেট জগতে স্ব-স্ব প্রতিষ্ঠানে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত কল্পে ব্যাপক সাড়া জাগিয়েছে।  

তিনি আরো বলেন, কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) সবসময়ই আইসিএসবির পাশে থাকবে ।

আইসিএসবি, প্রেসিডেন্ট, মোহাম্মদ সানাউল্লাহ্ এফসিএস তাঁর বক্তব্যে জাতীয় সংসদে আইসিএসবি আইন-২০১০ পাশ কারার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগের প্রশংসা করেন। তিনি বলেন, তাঁর আন্তরিক প্রচেষ্টার ফলে আইসিএসবি একটি বলিষ্ঠ আইনগত ভিত্তি লাভ করেছে ।

তিনি আরও বলেন, দু:খজনকভাবে দেশের কতিপয় প্রতিষ্ঠানের অসাধু কার্যক্রমের ফলে স্বচ্ছতা ও জবাবদিহি অর্থাৎ সুশাসন এখনও পুরোপরি নিশ্চিত করা যায়নি। উন্নয়নশীল দেশ সমূহ এর জন্য শুধু ভাল অবকাঠামোই যথেষ্ট নয়, পাশাপাশি নিবেদিত ও দক্ষ পেশাজীবী জনবলও দরকার, যাঁরা বৈশ্বিক প্রতিযোগিতাসহ প্রতিবন্ধকতাগুলোর সুষ্ঠু মোকাবেলায় দক্ষ ও সক্ষম। এক্ষেত্রে আইসিএসবি’র সদস্যবৃন্দ  সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম ।

আইসিএসবির প্রেসিডেন্ট বাণিজ্য মন্ত্রীর দৃষ্টি আর্কষণ করে বলেন, আসিএসবি’র নিজস্ব জমি ও ক্যাম্পাসের অভাবে ভাড়াকৃত ভবনের মাধ্যমে কার্যক্রম চালাচ্ছে অনুরুপ ইনস্টিটিউট আইসিএবি এবং আইসিএমএবি’র নিজস্ব জায়গা ও ভবন রয়েছে ।  এক্ষেত্রে আইসিএসবি’র নিজস্ব জায়গা ও ভবন স্থাপনে তিনি বাণিজ্য মন্ত্রীর সহায়তা কামনা করেন তিনি ।

আইসিএসবির প্রেসিডেন্ট সানাউল্লাহ্ এফসিএস আরোও উল্লেখ করেন, ইতি:পূর্বে ১ম, ২য়, ও ৩য় আইসিএসবি জাতীয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান সাফল্যজনক ভাবে অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, আইসিএসবি হংকংভিত্তিক কর্পোরেট গর্ভনেন্স এর বৈশ্বিক মুখপাত্র হিসেবে সুপরিচিত ‘কর্পোরেট সেক্রেটারীজ ইন্টারন্যাশনাল এসোসিয়েশন (সিএসআইএ) এর সক্রিয় সদস্য।

বাংলাদেশে কোম্পানি সচিব/ চার্টার্ড পেশাজীবীদের উন্নয়ন, বিকাশ ও নিয়ন্ত্রন এর জন্য আইসিএসবি হচ্ছে একমাত্র স্বীকৃত পেশাদার সংগঠন যা চার্টার্ড সেক্রেটারীজ এ্যাক্ট ২০১০ শীর্ষক সংসদীয় আইন দ্বারা প্রতিষ্ঠিত। 

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: