‘লাইফ ইজ বিউটিফুল’ নিয়ে বজলু চোর!

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৭, ০৯:১২ এএম

দুই বছর পর আবারো মঞ্চায়ন হতে যাচ্ছে মাইম আর্ট এর জীবনমুখী মূকাভিনয় প্রযোজনা ‘লাইফ ইজ বিউটিফুল’। তবে এবারের মঞ্চায়নটি হচ্ছে ময়মনসিংহে। ময়মনসিংহের অনসাম্বল থয়িটোর এর পথ চলার ১০ বছর উপলক্ষে আয়োজিত নাট্যোৎসবে ১৭ ডিসেম্বর রববিার সন্ধ্যা ৬ টায় ময়মনসিংহ মুসলমি ইনস্টটিউিট এর মঞ্চে এর মঞ্চায়ন হবে।

তরুণ সমাজের সমস্যা, মানুষের শৈশব-কৈশোরের স্মৃতিকাতরতা, বেকারত্ব প্রভৃতি অসঙ্গতি ও তার থেকে মুক্তির উপায় নিয়ে মূকাভিনয়ে পূর্ণাঙ্গ মূকনাট্য ‘লাইফ ইজ বিউটিফুল’। মাইম আর্ট এর প্রযোজনায় সোয়া এক ঘণ্টার এই নির্বাক মূকনাট্যটি নিথর মাহবুব এর নিজের রচনা ও নিদের্শনায় তৈরি। এবার এটির ১৮তম প্রদর্শণী হতে যাচ্ছে।

জীবনে দুঃখ-কষ্ট যা-ই আসুক না কেন হতাশ হওয়া চলবে না। হতাশ হয়ে নিজের জীবন ধ্বংস করাটা বোকামি। বেঁচে থাকাটাই পরম আনন্দের। এমনই জীবনমুখী পথ চলার মেসেজ নিয়েই 'লাইফ ইজ বিউটিফুল'।

&dquote;&dquote;

বাংলাদেশের নাট্য চর্চার ইতিহাসে সংলাপের পূর্ণাঙ্গ একক অভিনয়ের নাটক অনেক হলেও; একক নির্বাক অভিনয়ে পূর্ণাঙ্গ নাটক একটি বীরল ঘটনা। সবাক একক অভিনয়ে যেখানে এক ঘন্টা দর্শকদের মিলনায়তনে ধরে রাখা কঠিণ সেখানে নির্বাক একক অভিনয়ে দর্শকদের টানা এক ঘন্টা ধরে রাখা আরো দুরহ একটি কাজ। এই দুরহ কাজটিই সাফল্যের সাথে করে দৃষ্টান্ত সৃষ্টি করেছেন নিথর মাহবুব। ‘লাইফ ইজ বিউটিফুল’ নামে তার একক অভিনয়ের মূকাভিনয় প্রযোজনাটির এযাবৎ ১৭টি প্রদর্শনী সম্পন্ন হয়েছে। এবার হতে যাচ্ছে ১৮তম প্রদর্শনী।

এবারে মঞ্চায়ন প্রসঙ্গে নিথর মাহবুব বলেন, দুরন্ত টিভির ধারাবাহিক নাটকে আমার অভিনিত ‘বজলু চোর’ চরিত্রটি জনপ্রিয় হবার পর থেকে এখন চারদিক থেকে মূকাভিনয়ের প্রধর্শনীর জন্য ডাক পাচ্ছি। আগের তুলনায় প্রদর্শনী বেড়ে গেছে কয়েকগুণ। ঢাকার বাহিরে থেকেও অনেক ডাক পাচ্ছি। কিন্তু চাকরি এবং অন্যান্য ব্যাস্ততার কারণে ঢাকার বাহিরে শো এর প্রস্তাব ফিরিয়ে দিচ্ছি। সম্প্রতি সাতখিরা, চট্রগ্রামে শোয়ের প্রস্তাব পেলেও ফিরিয়ে দিতে বাধ্য হয়েছি। খুব প্রিয় একজন মানুষ রুবেল এর আমন্ত্রণ বলে অনেক ব্যাস্ততার মধ্যেও ময়মনসিংহে যেতে রাজি হয়েছি।

তিনি আরো বলেন, ‘লাইফ ইজ বিউটিফুল’ প্রযোজনাটি মঞ্চে আসার পর অনেক প্রশংসা পেলেও মিলনায়তন সংকটে কারণে এর নিয়মিত মঞ্চায়ন সম্ভব হয় না। আবার এই প্রযোজনাটি খোলা পরিবেশে মঞ্চায়নও সম্ভব না। সারা বছরে আমরা ২-৩বার মিলনায়তন বরাদ্ধ পাই।

&dquote;&dquote;দলের ছেলে-মেয়েদের উৎসাহিত করতে তখন দলীয় মূকাভিনয়ের প্রযোজনা গুলিই মঞ্চস্থ করি। তবে প্রতিবছর ১৮ আগষ্ট আমার জন্মদিনে ‘লাইফ ইজ বিউটিফুল’ মঞ্চায়ন করে আসছি। গতবছর ১৮আগষ্ট মিলনায়তন বরাদ্ধ পাইনি বলেই মঞ্চায়ন সম্ভব হয়নি। প্রযোজনাটি মঞ্চে এনেছিলাম তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে। হতাশাগ্রস্থ যুবকদের আত্মহত্যার প্রতি নিরুৎসাহী করতে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: