ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিল চীন

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৭, ১১:৪৫ এএম

পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে রাজধানী করে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে দৃঢ় সমর্থনের কথা জানিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং দেশটির দূতাবাস তেল আবিব থেকে সেখানে স্থানান্তর করার ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনের অধিকৃত ভূখণ্ডের পরিস্থিতি বিষয়ে মুসলিম দেশগুলোর উদ্বেগের বিষয়ে বেইজিং অবগত আছে।  

ট্রাম্পের এ বেআইনি এবং অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের পাশাপাশি ইরান, তুরস্ক, মিশর জর্ডান তিউনিশিয়া, আলজেরিয়া ইরাক মরক্কো এবং অন্যান্য মুসলিম দেশগুলোতে তীব্র প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, মার্কিন মিত্র ইউরোপসহ অন্যান্য  দেশও ট্রাম্পের সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছে।

লু ক্যাং বলেন, ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব বায়তুল মুকাদ্দাসকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে সমর্থন করে বেইজিং। জাতিসংঘের প্রস্তাব এবং আন্তর্জাতিক ঐকমত্যের ভিত্তিতে ফিলিস্তিনি ইস্যুটির সমাধানকে আমরা সমর্থন জানাই। ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনের লক্ষ্যে খুব শিগগিরি একটি ন্যায় সংগত এবং যৌক্তিক সমাধান বের হয়ে আসবে বলেও আশা করছে বেইজিং। পার্সটুডে

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: