নারকেলের দুধ দিয়ে কি হয়!

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৭, ০৭:০৪ পিএম

সবার পছন্দের খাবারের তালিকায় নরকেল অন্যতম। এছাড়াও বিভিন্ন মিষ্টান্য খাবার তৈরিতে নারকেলের জুড়ি নেই। তবে আমরা এখন জানবো নারকেলের দুধের উপকারিতা। সাধারণত নারকেল কোরানোর পর সে সাদা রশ বের হয় সেটাকে নারকেলের দুধ বলা হয়ে থাকে। যে সকল উপকার রয়েছে নারেকেল দুধ ও তেলে:

নারকেল দুধে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন উপকারে আসে। নিয়মিত ব্যবহারের ফলে ত্বক হয়ে উঠবে মসৃণ, সজীব, উজ্জ্বল ও লাবণ্যময়ী। বলিরেখা দূর করে চেহারায় তারুণ্য ধরে রাখবে এই নারকেল দুধ।

আমাদের প্রত্যেকের উচিত আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজের প্রতি নজর রাখা। কারণ শীতে ত্বক আরও শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে। ত্বকের যত্নে নারকেল দুধ খুব উপকারী।

ময়েশ্চারাইজার: নারকেল দুধ কটন বল দিয়ে ভিজিয়ে নিয়ে সকালে ও রাতে লাগালে শুষ্কতা কমে যাবে। উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। গোসলের সময় বাথটবে এক কাপ গোলাপের পাপড়ি + হাফ কাপ গোলাপজল + এক কাপ নারকেল দুধ হালকা গরম পানিতে মিশিয়ে ১৫ মিনিট টাবে থাকুন। এটি শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য খুবই উপকারি ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

ক্লিনজার: নারকেল দুধ+দই+মধু ভালো করে মিশিয়ে নিয়ে ক্লিনজার হিসেবে ব্যবহার করা যায় এবং স্কিনে এন্টি ব্যাকটেরিয়া হিসেবে কাজ করবে।

স্ক্রাবার: নারকেল কোরানো সি সল্ট, চালের গুঁড়া ও মধু ভালো করে মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

* নারকেল কোরানোর পর দুধ বের করে মসুরের ডালের গুঁড়া ও মধু ভালো করে মিশিয়ে গোসলের সময় পুরো বডিতে স্ক্রাবার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এতে সারা শরীরে ময়েশ্চারাইজার বজায় থাকবে। রিংকেলস কম পড়বে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

* মেকাপ রিমুভার : আমরা বাইরে বের হলেই কম-বেশি মেকাপ করে থাকি। আর এ মেকাপ রিমুভার হিসেবে নারকেল দুধের বিকল্প নেই।

* নারকেল দুধ+অলিভঅয়েল ভালো করে মিশিয়ে নিয়ে মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এতে ত্বকের লাবণ্যতা বজায় থাকবে।

জেনে রাখা ভালো বাদাম বাটারের কাজ করে। এই মাস্কটি শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী।

বিডি২৪লাইভ/ইম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: