সৌদিতে বিজয় দিবস উদযাপিত

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৭, ০৭:০০ এএম

যথাযোগ্য মর্যাদা ও আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস ২০১৭ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলরবৃন্দ। 

বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রদূত প্রথমেই গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে মহান স্বাধীনতা। রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্তে দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশ নামক রাষ্ট্র পেয়েছি। আর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্তে বাংলাদেশ আজ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। 

উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ অবশ্যই একটি উন্নত রাষ্ট্রে পরিনত হবে বলে রাষ্ট্রদূত জানান। গোলাম মসীহ বলেন নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে তুলে ধরতে হবে। তিনি মুক্তিযুদ্ধের সময় যারা যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেছিল তাদের বিচার ও শাস্তি কার্যকরের জন্য বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে ভুমিকা রাখার আহবান জানান। এ সময় তিনি প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উল্লেখ করে বলেন, আপনাদের পাঠানো অর্থের কারনে আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ করা সম্ভবপর হচ্ছে। রাষ্ট্রদূত প্রবাসীদের দেশের মানুষের জরুরী প্রয়োজনে পাশে দাঁড়ানোর আহবান জানান।

রাষ্ট্রদূত গোলাম মসীহ আরও বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধির সাথে সাথে আগামী দিনে বাংলাদেশে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য দূতাবাস কাজ করে যাচ্ছে। প্রবাসী বাংলাদেশীদের যে কোন সমস্যা সমাধানের জন্য দূতাবাসের দরজা সব সময় খোলা রয়েছে। 

মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের উপ মিশন প্রধান ডঃ এম ডি নজরুল ইসলাম বলেন, প্রবাসীদের সেবা প্রদানের জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি প্রবাসীদের বিজয় দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের জন্য কাজ করার আহবান জানান। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্তে বর্তমান সরকারের কারনে দেশ ও জাতির প্রকৃত উন্নয়ন হচ্ছে।

উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশীগণ ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন। আলোচনা শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গনে জাহাঙ্গীর আলম হৃদয়ের রচনায় মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটক “রুপকার” পরিবেশন করে রিয়াদ বাংলাদেশ থিয়েটার। এছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গনে ফ্রি মেডিক্যাল চেকআপেরও আয়োজন করা হয়।

বিডি২৪লাইভ/এস এ  
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: