‘আসল প্রশ্নফাঁসকারী তো শিক্ষক’ 

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৭, ০২:০৭ পিএম

প্রশ্নপত্র ফাঁসের জন্য শিক্ষকদের দায়ী করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, শিক্ষকেরাই আসল প্রশ্নফাঁসকারী।

রবিবার (১৭ ডিসেম্বর) সচিবালয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ সভায় মন্ত্রী এ কথা বলেন। প্রশ্নফাঁস ঠেকাতে দুর্নীতি দমন কমিশন কর্তৃক দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে গঠিত শিক্ষা সংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিম এর অনুসন্ধানকালে প্রাপ্ত সুপারিশমালায় ৮টি প্রস্তাবনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে।

বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সমস্যা হচ্ছে আমাদের একশটি অর্জণে কোন কথা নাই। একটি ছোট সমস্যার জন্য মনে হয় দেশ উল্টে যায়। দুদকের পর্যবেক্ষন ভাল। আমরা বিষয়গুলো বাস্তাবায়ণে চেষ্টা করবো।

&dquote;&dquote;

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্নফাঁস বন্ধে বহু ধরনের সাজেশন এসেছে। প্রতিটি কেন্দ্রে পরীক্ষার দিন আধঘণ্টা আগে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষা নেওয়ার কথা হয়েছে। কিন্তু আমরা যখন বুঝলাম, আসল প্রশ্নফাঁসকারী তো শিক্ষক, তখন আধাঘণ্টা আগে দিয়েই লাভ কী?’

মন্ত্রী আরও বলেন, ‘আমি যখন আমার শিক্ষকের হাতে প্রশ্ন তুলে দেব, তখন তো নিরাপদ হয়ে ঘুমাতে যাওয়া উচিত। কিন্তু কিছু শিক্ষক সে সময় প্রশ্ন ফাঁস করে দেন।’ প্রশ্নফাঁস ঠেকাতে আধাঘণ্টা আগেই শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রে ঢোকার পর প্রশ্নপত্রের খাম খোলা হবে।

বিডি২৪লাইভ/এএইচআর

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: