ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

ঘরে বসেই করুন দাঁতের চিকিৎসা!

০৮ জানুয়ারি, ২০১৮ ১২:৩৫:১০

দাঁতের ব্যাথায় ভোগেননি এমন লোক খুব একটা পাওয়া যাবে না। হঠাৎ দাঁতে ব্যাথা শুরু হলেও ভয়ের কিছু নেই। ঘরে বসেই করা যায় দাঁত ব্যাথার চিকিৎসা। দাঁতের ব্যাথায় ঘরোয়া চিকিৎসা নিতে এখনি জেনে নিন নিচের টিপস গুলো-

১) রসুনঃ দাঁতের ব্যাথা শুরু হলেই এক কোয়া রসুন চিবোতে শুরু করুন। রসুনের রসের উপাদান যে কোন প্রদাহ কমাতে সাহায্য করে। রসুনের কোয়া থেঁতলে অল্প লবণ মিশিয়ে পেস্ট বানিয়েও দাঁতের উপর লাগাতে পারেন।

২) লবঙ্গঃ যে দাঁতটা ব্যাথা করছে, তার ওপরে বা পাশে (যেখানে ব্যাথা) একটা লবঙ্গ রেখে দিন। লবঙ্গ গুঁড়োর সাথে পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করেও লাগাতে পারেন। ব্যাথা যতক্ষণ চলে না যায় ততক্ষণ চেপে ধরে রাখুন।

৩) আদাঃ এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যাথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। আদা চিবুতে ব্যাথা লাগলে অন্য সুস্থ দাঁত দিয়ে চিবিয়ে রস করে রসটা ব্যাথা যুক্ত দাঁতে নিন।

৪) মরিচঃ শুকনো মরিচের গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে দাঁতের ওপরে দিতে পারেন। মরিচের ভেতরে থাকা উপাদান আপনার দাঁতের ব্যাথাকে অবশ করে দেবে।

৫) লবণ পানিঃ এক গ্লাস গরম পানিতে বেশি করে লবণ গুলে কুলকুচি করুন যতক্ষণ সম্ভব। দাঁতের ব্যথার কারন হিসেবে যদি কোনও জীবাণু থেকে থাকে তবে তা দূর হবে। এছাড়াও মাড়িতে রক্ত চলাচল ভালো করে দেয় এবং সাময়িকভাবে দাঁত ব্যাথা কমে আসে। তবে এই লবণ পানি খেয়ে ফেলবেন না যেন। কুলকুচি করে ফেলে দেবেন।

৬) বেকিং সোডাঃ একটা কটন বাড একটু পানিতে ভিজিয়ে নিন। এর মাথায় অনেকটা বেকিং সোডা লাগিয়ে নিয়ে আক্রান্ত দাঁতের ওপরে প্রয়োগ করুন। আরেক ভাবেও বেকিং সোডা ব্যবহার করা যায়। এক চামচ বেকিং সোডা এক গ্লাস গরম পানিতে গুলিয়ে সেটা দিয়ে কুলকুচি করে ফেলুন।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: