তানভীন আহমেদ ফাহাদ

ডেস্ক এডিটর, বিডি২৪লাইভ

ওপেন রিলেশনশিপে যাওয়ার আগে যে বিষয়গুলো ভাবা উচিত!

১৩ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৫:৪৩

ছবি : প্রতীকী

বর্তমান সমাজে সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে সম্পর্কের সংজ্ঞা। এই প্রজন্মের অধিকাংশ ছেলে-মেয়েই এখন সম্পর্কে দায়বদ্ধতা চান না।

১. এখনকার সমাজে ওপেন রিলেশনশিপের প্রবণতা বহু গুণে বেড়ে গেছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই ওই সকল সম্পর্কের শেষ পরিণতি খুব একটা ভালো হয় না কিংবা সুখকর হয় না। এজন্য আপনি যদি ভেবেই নেন ওপেন রিলেশনশিপে যাবেন তার আগে এই বিষয়গুলো অবশ্যই যাচাই বাচাই করে নেওয়া উচিত।

২. ওপেন রিলেশনশিপ আসলে ঠিক কী, কেমন হয় এই সব সম্পর্কের সমীকরণ, কেন এই ধরনের সম্পর্ক আপনি চাইছেন সে সম্পর্কে আগে ভাগে নিশ্চিত হয়েই এরপরেই আপনি ওপেন রিলেশনশিপের কথা ভাবুন।

৩. আপনি ওপেন রিলেশনশিপে যাওয়ার পূর্বে অথ্যাৎ দুজনে মিলে নিজেদের আইডিয়া গুলো ঠিক করে নিন, আসলে আপনারা ঠিক কী চান, সে সম্পর্কে আলাপ-আলোচনা করে নিন। হ্যাঁ, কোনো কারণে আপনি যেমনটি যা চাইছেন তা আপনার সঙ্গী নাও চাইতে পারেন। এ কারণে খোলাখুলি আলোচনার মাধ্যমে তবেই সম্পর্কে যান।

৪. সম্পর্কে যৌন ঈর্ষা খুবই স্বাভাবিক। কিন্তু ওপেন রিলেশনশিপে এটার কোনো জায়গা নেই। আপনার সঙ্গী বা মনের মানুষ আপনাকে যতটা গুরুত্ব দিচ্ছেন, ততটাই গুরুত্ব অন্য কাউকে দিলে ঈর্ষাকাতর হয়ে পড়েবেন না তো? এ ব্যাপারে অনেকেই ভেবে থাকেন হবেন না, কিন্তু বাস্তবে ঘটনা হচ্ছে এই ঈর্ষাকাতরতাই এরকম বহু ওপেন রিলেশনশিপের শেষ পরিণতি অনেকটা বদলে দেয়।
৫. ওপেন রিলেশনশিপের রুল আপনার এবং আপনার সঙ্গী দু’জনেরই সম্মতিতে ঠিক করে নেওয়া উচত। কিন্তু বাস্তবে হয় কী দায়বদ্ধতা না থাকায় অনেক সময়ই একজন অপরজনের উপর কতৃত্ব করতে থাকেন। এমন পরিস্থিতি কেমনে কীভাবে সামাল দিবেন, এটার প্রতিক্রিয়াইবা কী ভাবে জানাবেন, তা আগে ভাগে ভেবে চিন্তে না রাখলে আপনাদের সম্পর্ক খুবই খারাপ জায়গায় চলে যেতে পারে।

৬. আপনি কখনো যদি বিয়ে সাদির কথা ভাবেন? কিন্তু অপরদিকে, অন্যজন যদি তেমনটি না চান তা হলে কী হবে? এক্ষেত্রে কী হবে সম্পর্কের ফলাফল? দেখা যায় অধিকাংশ ওপেন রিলেশনশিপে এ ভাবেই ব্রেকআপ হয়ে যায়।

উল্লেখ্য, তাই ওপেন রিলেশনশিপে যাওয়ার আগে থেকেই এই বিষয়ে পরিষ্কার হয়ে নেয়া উচিত।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: