ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

খুসকি কমায় আপেল!

১৩ জানুয়ারি, ২০১৮ ২২:৫৬:৫০

ঘন সুন্দর চুল খুলে ঘুরতে মোটামুটি সব মেয়েরাই চায়। কিন্তু খুসকি সব সুন্দর চুল নষ্ট করে দেয়। ইতিমধ্যেই নিশ্চয়ই অনেক রকম অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করেছেন বা পার্লারেও ট্রিটমেন্ট করিয়েছেন‚ এমনকি অনেকেই ওষুধ খেয়েছেন খুসকি তাড়াতে। কিন্তু কোনোটাই সফল হয় নি। তাহলে সময় এসে গেছে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে খুসকি তাড়ানোর। আজকে রইলো কয়েকটা খাবারের নাম যার সাহায্যে খুসকি তাড়াতে সফল হবেন-

১) কাবলি ছোলা: কাবলি ছোলা দিয়ে সুস্বাদু খাবার এবং স্যালাড বানানো তো যায়ই এর পাশাপাশি খুসকি তাড়তেও সাহায্য কর । এতে দুই ধরণের নিউট্রিয়েন্টস আছে‚ ভিটামিন B6 এবং জিঙ্ক‚ যা সহজেই খুসকি নাশ করে। কাবলি ছোলা যদি খেতে না ভালো লাগে তাহলে এটা পিষে টক দই আর জল দিয়ে একটা পেস্ট বানিয়ে তা চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ রেখে হালকা গরম জলে চুল ধুয়ে নিন।

২) আদা: আদা খাওয়ার অনেক উপকারিতা মধ্যে একটা হলো খুসকি দূর করে। অনেক ক্ষেত্রেই দেখা গেছে হজমের গণ্ডগোলের জন্য মাথায় খুসকি হচ্ছে। আদা খেলে হজমের উন্নতি হয় ফলে মাথায় খুসকিও কমবে। এছাড়াও আদাতে অ্যান্টিব্যাকটেরিয়াল আর অ্যান্টিফাংগাল প্রপার্টি আছে যা খুসকি দূর করতে সাহায্য করবে।

৩) রসুন: খুসকির জন্য রসুন খুব ভালো হার্বাল রেমিডি। রসুনে উচ্চ পরিমাণে অ্যালিসিন আছে যা প্রাকৃতিক অ্যান্টি ফাংগাল পদার্থ। রসুন আপনার ডায়েটে যোগ করতে পারেন বা রসুন থেঁতো করে মাথার স্কাল্পে লাগাতে পারেন। এছাড়াও রসুনের রস ও লাগাতে পারেন। যাদের ত্বক খুব সেনসিটিভ তারা সরাসরি রসুন মাথায় না লাগিয়ে অল্প জল মিশিয়ে নিন।

৪) সূর্যমুখী ফুলের বীজ: সূর্যমুখী ফুলের বীজ অত্যন্ত উপকারী খুসকি তাড়ানোর জন্য। নিজের ডায়েটে এটা রাখুন এবং ক‘দিনের মধ্যেই পরিবর্তন দেখতে পাবেন। এতে উচ্চ পরিমাণে ভিটামিন B6 আর জিঙ্ক আছে যা মাথার স্কাল্প পরিষ্কার রাখে। এছাড়াও সূর্যমুখী ফুলের বীজ হজমের সমস্যা মেটায়।

৫) আপেল: রোজ আপেল খেলে শুধুমাত্র ডাক্তারই দূরে থাকবেন তা নয় একই সঙ্গে খুসকিও হাওয়া হয়ে যাবে। কিন্তু রোজ মনে করে অন্তত দুটো আপেল খেতে হবে। তবে একান্তই যদি আপেল খেতে ভালো না বাসেন তাহলে আপেলের রস চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ৪৫ মিনিট রেখে হালকা গরম জলে মাথা ধুয়ে নিন।

৭) কলা: কলাতে ভিটামিন B6‚ A‚C‚E এবং বিভিন্ন মিনারেল যেমন জিঙ্ক‚ পটাসিয়াম আর আয়রন আছে। এছাড়াও এতে অ্যামাইনো অ্যাসিড আর অ্যান্টি অক্সিডেন্ট আছে। সব মিলিয়ে এগুলো ড্যানড্রাফ তাড়াতে খুব কার্যকারী। দ্রুত খুসকি তাড়াতে কলা‚ টক দই আর অ্যাভোকার্ডো ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

এই খাবারগুলি নিয়মিত খাওয়া ছাড়াও ভাজা মশলাদার খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। একই সঙ্গে চকোলেটও কম খাওয়ার চেষ্টা করুন।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: