ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

নতুনভাবে ফিরছে স্যামসাং!

১৩ জানুয়ারি, ২০১৮ ২৩:৫২:৩২

গতকাল স্যামসাং তাদের একটি সাংবাদিক বৈঠক করেন। অন্যান্য বছরের থেকে এই বছর অন্য পথে চলার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং। এই বছর নতুন প্রোডাক্ট লঞ্চের পরিবর্তে স্মার্ট ডিভাইসে নজর দিয়েছে স্যামসাং। স্যামসাং প্রোডাক্টের মধ্যে ইন্টারাকশান করতে ব্যার্থ হয়েছে কোম্পানি। অন্যতম কারন অবশ্যই নিজেদের ইকোসিস্টেম না থাকা। এই বছর সেই বাধা কাটিয়ে নিজেদের ইকোসিস্টেমে জোর দিয়েছে স্যামসাং। গত বছর লঞ্চ হওয়া কোম্পানির বিস্কবি ভয়েস অ্যাসিসট্যান্ট দিয়ে কিছু হোম অ্যাপলায়েন্স ও টিভি কন্ট্রোল করবে। এছাড়াও গত অক্টোবরে লঞ্চ হওয়া স্মার্টথিংস ক্লাউডের কথা উল্লেখ করেছে কোম্পানি। আসুন দেখে নেওয়া যাক সিইএস-২০১৮ এ স্যামসাং-এর লঞ্চ করা প্রোডাক্ট ও সার্ভিসগুলি-

১) Samsung’s The Wall-
পৃথবীর প্রথম মাইক্রো LED টিভি The Wall লঞ্চ করেছে স্যামসাং কোম্পানি। টিভির স্ক্রিন সাইজ ১৪৬ ইঞ্চি। এই টিভি তৈরী নন-অরগানিক মেটিরিয়াল দিয়ে আর এই টিভি চলতে কোন ব্যাকলাইট বা কালার ফিল্টারের প্রয়োজন হয় না। এটি একটি মডিউলার টিভি, ফলে আপনি আপনার প্রয়োজন ও বাজেট মতো ঠিক করে নিতে পারেন নিজের টিভির সাইজ ও ফিচার। The Wall অসংখ্য মাইক্রো LED একসাথে মিলে স্ক্রিনে ছবি তৈরী করে। এটি খানিকটা খেলার মাঠে স্কোরবোর্ডের মতো।

২) Samsung Q9S 8K TV-
এছাড়াও স্যামসাং লঞ্চ করেছে Samsung Q9S 8K টিভি। ৮৫ ইঞ্চির এই টিভিতে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স। আরও ভালো 8K ছবি প্রোডিউস করতে এই টিভিতে AI ব্যাবহার করেছে স্যামসাং। বিশেষ অ্যালগোরিদমের মাধ্যমে এই টিভিতে আপস্কেল করা যাবে ভিডিও।

৩) Notebook 7 Spin and Notebook 9 Spin-
৩৬০ ডিগ্রিতে ঘোরানো যায় Notebook 7 Spin ক্যামশেল ট্যাবলেট লঞ্চ করেছে স্যামসাং। এছাড়াও সিইএস-২০১৮ এ লঞ্চ করেছে ১৫ ইঞ্চি Notebook 9 ও ১৩.৩ ইঞ্চি Notebook 9 Pro ল্যাপটপ। প্রয়োজনমতো এটি পেন এনেবেল্ড ১৩.৩ ইঞ্চি কনভার্টেলে বদলে ফেলা যায়।

৪) স্যামসাং সফটওয়ার-
কোম্পানি জানিয়েছে এবার আর শুধুমাত্র স্মার্টফোনে সীমাবদ্ধ থাকবে না তাদের বিক্সবি ভয়েস অ্যাসিসট্যান্ট। এবার নিজেদের টিভি থেকেও গ্রাহকরা জানতে পারবেন আবহাওয়ার খবর বা বন্ধ করতে পারবেন ঘরের আলো। এবার এক্সেকোন স্যামসাং স্মার্ট প্রোডাক্টে কাজ করবে SmartThings cloud। নতুন স্মার্টথিংস অ্যাপের মাধ্যমে এবার ঘরের টিভি হয়ে যাবে স্মার্ট হোম কন্ট্রোলের কেন্দ্র। এছাড়াও Gear S3 থেকে এই অ্যাপের মাধ্যমে নিজের হাত থেকেই কন্ট্রোল করতে পারবেন গোটা বাড়ি।

৫) স্পিকার-
এছাড়াও স্যামসাং লঞ্চ করেছে NW700, একটি ৩.১ চ্যানেল সাউন্ডবার। মাত্র ২ ইঞ্চি চওড়া এই সাউন্ডবারটি। এতে আছে নিজস্ব বাস ড্রাইভার। এছাড়াও কোম্পানি লঞ্চ করেছে VL5 ওয়ারলেস স্পিকার। ম্যাগনেটিক ডায়ালের মাধ্যমে ভলিউম কন্ট্রোল করা যায় এই স্পিকারে। এই স্পিকারে পাবেন স্টুডিও কোয়ালিটি সাউন্ড। এই স্পিকারে আছে ৫ ইঞ্চি উফার ও দুটি টুইটার।

৬) অন্যান্য-
এছাড়াও কোম্পানি লঞ্চ করেছে নিজেদের Exynos 9810 প্রসেসার। এই বছর Galaxy S9 আর Galaxy S9+ এ দেখা যাবে এই প্রসেসার।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: