প্রণবকে নিজ হাতে রান্না করে যা খাওয়াবেন প্রধানমন্ত্রী

১৫ জানুয়ারি, ২০১৮ ১৭:১৪:৩৬

সমীর দে: রবিবার (১৪ জানুয়ারি) ঢাকায় এসে নামলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এই সফরে তিনি আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে যোগ দেওয়া ছাড়াও বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডি লিট ডিগ্রিও দেবে। রবিবার এক টুইটে প্রণব মুখার্জি বলেছেন, রাষ্ট্রপতি হিসেবে আমার প্রথম বিদেশ সফর ছিল বাংলাদেশে। প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবেও প্রথম বিদেশ সফরের সুযোগ পেলাম বাংলাদেশে আসার। বাংলাদেশের মানুষের সঙ্গে ভারতের গভীর সম্পর্ক রয়েছে। আমাদের ইতিহাস, ভূগোল এবং সম্পর্ক অঙ্গাঙ্গী ভাবে জড়িত। আমরা অভিন্নহৃদয় বন্ধু থাকব।

এদিন বিমানবন্দরে প্রণববাবুকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলি। ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও বিমানবন্দরে ছিলেন। প্রণববাবুর সঙ্গী হয়ে এসেছেন মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। আজ সোমবার ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শুরু হবে প্রণব মুখার্জির সফরের আনুষ্ঠানিকতা। দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ। এবং মধ্যাহ্নভোজ। জানা গেছে, প্রণববাবুকে নিজের হাতে রান্না করে খাওয়াবেন হাসিনা। প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ একজন জানিয়েছেন, ‘বড় ভাই দেশে আসছেন আর ছোট বোন তাঁকে রান্না করে খাওয়াবেন না, তা কি হয়?‌‌ খাবারের মেনুতে অবধারিতভাবে থাকবে ইলিশ মাছ। আর বাঙালিয়ানায় কিছু ভর্তা তো থাকবেই। প্রণববাবুর পছন্দের কিছু খাবারের তালিকা আগে থেকেই তৈরি করা আছে। সেগুলোও থাকবে মধ্যাহ্নভোজে। বিকেলে প্রণব মুখার্জি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেবেন।

পরদিন মঙ্গলবার চট্টগ্রাম সফরে যাবেন তিনি। ওই দিন তাঁকে ‘ডি লিট’ ডিগ্রিতে ভূষিত করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। চট্টগ্রাম পৌঁছেই তিনি মাস্টারদা সূর্য সেনের জন্মভূমি রাউজানে যাবেন। রাউজান কলেজের পাশে মাস্টারদার আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানানো, সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলিতে প্রীতিলতা ওয়াদ্দাদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান কাব এবং ব্রিটিশ অস্ত্রাগার পরিদর্শন করার কথা। দুপুরে যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। একটি বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে সম্মাননাসূচক ডি লিট ডিগ্রি দেওয়া হবে। সবশেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে স্মারক বক্তৃতা দেবেন প্রণব মুখার্জি। রাতে চট্টগ্রামেই থাকবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চোধুরি বলেন, রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করেই ভারতের প্রাক্তন রাষ্ট্রপতিকে সম্মানসূচক ডি লিট উপাধিতে ভূষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এটি অনুমোদনও দেওয়া হয়েছে। প্রণববাবুর মতো অতিথি চট্টগ্রামে আসছেন এ কারণে এখানকার সবাই গর্বিত।

বুধবার ঢাকায় ফিরে বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে। পরদিন বৃহস্পতিবার সকালে দেশে ফিরবেন প্রণব মুখার্জি। ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জির মেয়াদ শেষ হয় গত বছরের জুলাইয়ে। রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে স্ত্রীকে নিয়ে নড়াইলে শ্বশুরালয় ঘুরে যান প্রণব মুখার্জি। সেটাই ছিল রাষ্ট্রপতি হওয়ার পর তাঁর প্রথম বিদেশ সফর। তার আগে ১৯৯৬ সালে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে বাবার বাড়িতে এসেছিলেন তার স্ত্রী শুভ্রা মুখার্জি। ২০১৫ সালে মারা যান শুভ্রা মুখার্জি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য এর আগে প্রণব মুখার্জিকে সম্মাননাও দেওয়া হয়েছিল। রবিবার রাস্তাঘাটে সর্বত্রই ছিল বাড়তি নিরাপত্তা।

প্রণবকে ঢাকায় দেওয়া হচ্ছে বিদেশি গুরুত্বপূর্ণ অতিথিদের মধ্যে সর্বোচ্চ নিরাপত্তা। সর্বক্ষণ প্রহরায় স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স। সদাপ্রস্তুত বিশেষ হেলিকপ্টার। এদিন বিমানবন্দর থেকে কারওয়ান বাজারের হোটেল সোনারগাঁও পর্যন্ত রাস্তা আগেই খালি করা হয়। যেখানে আপাতত অবস্থান করছেন ভারতের এই প্রবীণ রাজনীতিক। সূত্র: আজকাল

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: