সম্পাদনা: হৃদয় আলম

ডেস্ক কন্ট্রিবিউটর

ব্যাটিং বিপর্যয়ে নিউজিল্যান্ড

১৬ জানুয়ারি, ২০১৮ ১৪:৪৩:০০

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড ক্রিকেট দল বা নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দল নিউজিল্যান্ডের প্রতিনিধিত্বকারী জাতীয় ক্রিকেট দল। দলটিকে সংক্ষেপে ব্ল্যাক ক্যাপস নামে ডাকা হয়ে থাকে। জানুয়ারি, ১৯৯৮ সালে ব্যবসায়িক সম্প্রচার স্বত্ত্বজনিত কারণে দলটি এ নামে পরিচিতি পাচ্ছে। ক্লিয়ার কমিউনিকেশন্স নিউজিল্যান্ড দলের নতুন নাম নির্বাচনের লক্ষে প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে এ নাম নির্ধারণ করে।

পরবর্তীতে জাতীয় দলকে নিয়ন্ত্রণকারী সংস্থা নিউজিল্যান্ড ক্রিকেট কর্তৃপক্ষও আনুষ্ঠানিকভাবে ব্ল্যাকক্যাপস নাম অনুমোদন করে। ১৯৩০ সালে ক্রাইস্টচার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেট খেলার মাধ্যমে দলটির অভিষেক ঘটে। এর ফলে তারা বিশ্বের ৫ম টেস্ট ক্রিকেটভূক্ত দলের লাভ করেছিল। কিন্তু তাদেরকে প্রথম জয়ের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। ১৯৫৫-৫৬ সালে অকল্যান্ডের ইডেন পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়লাভ করে। ১৯৭২-৭৩ সালে ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিরুদ্ধে ১ম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় অংশ নিয়েছিল।

পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ তে আগেই সিরিজ নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। সিরিজের চতুর্থ ম্যাচে কিউইদের ২৬৩ রানের লক্ষ্য দেয় সফরকারী পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের বোলিং তোপে বেশ বিপাকে আছে স্বাগতিকরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯৯ রান। ক্রিজে আছেন কেন উইলিয়ামসন ৫* ও হেনরি নিকোলস ০*।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬২ রান করে পাকিস্তান। সিরিজের প্রথম তিন ম্যাচ হেরে কোণঠাসা সরফরাজ বাহিনী। তাই হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা পেতে জয়টি তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গুরুত্বপূর্ণ এ ম্যাচে পাকিস্তানের চার ব্যাটসম্যান হাফ সেঞ্চুরির দেখা পায়। ওপেনার ফখর জামান ৭৫ বলে ৭ চার আর ১ ছক্কায় খেলেন ৫৪ রানের দুর্দান্ত ইনিংস। চারে নামা হারিস সোহেল ৭৪ বলে ৪ চার আর ১ ছক্কায় ৫০ রান করে প্যাভিলিয়নে ফিরেন। তবে বড় হাফ সেঞ্চুরি পেয়েছে সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। ৮০ বলে ৫ চার আর ৪ ছক্কায় ৮১ রানের ঝড়ো ইনিংস খেলেন এ অলরাউন্ডার।

এছাড়া পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদও খেলেন ৫১ রানের ঝড়ো ইনিংস। ৪৬ বলে ৩ চার আর ৩ ছক্কায় সাজান এ ইনিংসটি। কিউইদের পক্ষে টিম সাউদি নেন ৩টি উইকেট। এছাড়া মিচেল সেনানিয়ার ২, কলিন মুনরো ও ট্রেন্ট বোল্ট নেন একটি করে উইকেট।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: