অন্যরকম এক রেকর্ডের দ্বারপ্রান্তে মিরপুর স্টেডিয়াম!

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৮, ০৬:২৪ পিএম

'হোম অব ক্রিকেট' নামে পরিচিত মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। ২৬ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটি স্থাপিত হয় ২০০৬ সালে। শুরুতে এটি মিরপুর স্টেডিয়াম হিসেবে পরিচিত ছিল। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্টেডিয়ামটির নাম পরিবর্তন করে বর্তমান নাম শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম রাখে।

২০০৬ সালে বাংলাদেশ ক্রিকেট দলের নিজস্ব মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম করা হয়। এটি বাংলাদেশের অধিকাংশ প্রথম-শ্রেণীর ক্রিকেট, টেস্ট, ওয়ান-ডে, টি-টুয়েন্টি এবং বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের নিজস্ব মাঠ এটি।

তবে এবার শতকের দেখা পাচ্ছে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। আসন্ন ত্রিদেশীয় সিরিজে হোম অফ ক্রিকেটে ১৭ তারিখে জিম্বাবুয়ে এবং শ্রীলংকার ম্যাচটি হতে যাচ্ছে ১০০তম। তবে মজার বিষয় হলো বাংলাদেশের শততম টেস্ট খেলেছে শ্রীলঙ্কায়। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হবে এ মাঠের শততম ওয়ানডে। আর আগামী ১৬ জানুয়ারির ম্যাচ খেলবে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা। তাছাড়া এর আগে মাত্র ৫ টি স্টেডিয়াম রয়েছে যেখানে ১০০টি ম্যাচ হয়েছে। তবে সব থেকে কম সময় নিয়েছে হোম অফ ক্রিকেট। মাত্রা ১১ বছরে এই শতক করবে।

হোম অফ ক্রিকেট বাঙালিদের কাছে এক আবেগের নাম। এখানেই ২০১২ সালে এশিয়া কাপের ফাইনাল ম্যাচ খেলেছে টিম টাইগাররা । এই মাঠেই ইংলিশ বধ করে মাশরাফি-সাকিবরা। অস্ট্রেলিয়াকেও এই মাঠেই হারায় বাংলাদেশ । এই মাঠেই একে একে ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকাকে হারায় বাংলাদেশ।

তাই এটি শুধু মাঠ নয়, বাঙালির আবেগের এক স্থান। যদিও ১০০তম ম্যাচ নিয়ে তেমন কোন আয়োজন করা হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পক্ষ থেকে।

বিডি২৪লাইভ/ইম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: