‘মঞ্জুরি কমিশনের শর্ত পূরণে ব্যর্থদের বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা’

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৮, ০৬:৪৮ পিএম

বেসরকারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের শর্ত পূরণে যে সকল বিশ্ববিদ্যালয় ব্যর্থ হচ্ছে তাদের বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের তৃতীয় সমাবর্তনে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনো পার্থক্য করি না। সকলকে একই ভাবে দেখা হয়। বাংলাদেশের উচ্চ শিক্ষার মান নিশ্চিত করতে সরকার তদারকি করছেন। উচ্চ শিক্ষা গ্রহনের পর সকল শিক্ষার্থীকে নৈতিক ও মূল্যবোধ ও সামাজিক কাজের অংশ গ্রহণ করার জন্য তিনি আহবান করেন।

তিনি আরও বলেন, দারিদ্র দরীকরণের জন্য সরকার সব সময় কাজ করে যাচ্ছেন। দারিদ্র দুরীকরণ করা অামাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ দূর করার জন্য সকলকে এক সাথে কাজ করতে হবে বলে তিনি জানান।

সমাবর্তনের বক্তা ইউজিসির সাবেক চেয়ারম্যান প্রফেসর ড, এ কে আজাদ চৌধুরী বলেন, জীবনে চলার পথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা একটি পাথেয় মাত্র। জীবনের সকল ক্ষেত্রেই শিক্ষা গ্রহন করতে হয়। বর্তমানে উন্নয়ন বিশ্বের জন্য একটি অগ্রযাত্রা বলে তিনি জানান।

এছাড়া আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এসোসিয়েশনের এক্সিকিউটিভ কমিটির সদস্য এ.কে.এম এনামুল হক শামীম, স্টামফোর্ড ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মদ আলী নকী প্রমুখ।

সমাবর্তনের শুরুতে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর প্রতিষ্ঠা, ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম এ হান্নান ফিরোজকে স্মরণ করে তার উপর নির্মিত একটি ডকুমেন্ট দেখানো হয়।

বিডি২৪লাইভ/ইম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: