আত্মঘাতী বোমা হামলা হারাম: পাকিস্তানি আলেমদের ফতোয়া

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৮, ১০:৪২ এএম

পাকিস্তানের ১৮০০ আলেম আত্মঘাতী বোমা হামলাকে হারাম বলে ফতোয়া দিয়েছেন। নিষিদ্ধ ঘোষিত কয়েকটি সন্ত্রাসী সংগঠনের তৎপরতায় পাকিস্তান যখন সহিংতার কবলে পড়ে রয়েছে তখন এই ফতোয়া দিলেন দেশটির আলেমরা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) পাক সরকার একটি বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেছে এবং ওই বইয়ে এসব আলেম আত্মঘাতী বোমা হামলার বিষয়ে সর্বসম্মত ফতোয়া তুলে ধরেছেন। তারা বলেছেন, ‘কোনো ব্যক্তি বা গোষ্ঠীর পক্ষ থেকে পবিত্র যুদ্ধ বা জিহাদ ঘোষণার কোনো এখতিয়ার নেই।’ পাক আলেমরা আরো বলেছেন, এসব আত্মঘাতী হামলা নিষিদ্ধ; ফলে বোমা হামলার মাধ্যমে ইসলামের মূল শিক্ষা লঙ্ঘন করা হচ্ছে।
&dquote;&dquote;

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলা (ফাইল ফটো)

পাকিস্তানের ইসলামি বিশ্ববিদ্যালয় বইটি বের করেছে। এ বই প্রকাশের প্রধান লক্ষ্য হচ্ছে- পাকিস্তানে সন্ত্রাসবাদের লাগাম টেনে ধরা। ২০০০ সালের পর থেকে পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলা ও নানামুখী সন্ত্রাসী তৎপরতার কারণে হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠান প্রেসিডেন্ট মামনুন হোসেইন আশা করেন, সর্বসম্মতভাবে দেয়া এই ফতোয়ার কারণে পাকিস্তানে সৃষ্ট সন্ত্রাসবাদ, চরমপন্থা ও সাম্প্রদায়িকতার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সহায়তা করবে। সূত্র:পার্সটুডে

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: