টাইগারদের হাথুরু বধ

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৮, ০৬:৪৩ পিএম

নির্ধারিত ৫০ ওভারের আগে সবকটি উইকেট হারিয়ে সাবেক শিষ্যদের কাছে হেড়ে মাঠ ছাড়ে হাথুরু বাহিনী। পাহার সমান রান তারা করতে নেমে দলীয় ২ রানের মধ্যে উইকেট হারিয়ে বসে হাথুরুর লঙ্কা। নাসির হোসেনের করা প্রথম বলে খেলতে গিয়ে বোল্ড হয়ে যায় কুশল পেরেরা। সাজঘরে ফিরার আগে করেন মাত্র ১ রান। এরপর নিয়মিতে বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। এরপর জোড়া আঘাত হানেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। ১৪তম ওভারে ম্যাশের বলে রুবেল হোসেনের হাতে ধরা পড়েন কুসল মেন্ডিস। তিনি করেন মাত্র ১৯ রান। এর আগে দশম ওভারে মাশরাফি বিন মুর্তজার বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন উপুল থারাঙ্গা এই তিন উইকেট হারিয়ে চাপে পরে হাথুরুর লঙ্কা তখনি আবার শ্রীলঙ্কা কে চেপে ধরে কাঁটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ইনিংসের ১৯তম ওভারে নিরোশান ডিকওয়েলাকে বোল্ড করলেন মোস্তাফিজুর রহমান। এই উইকেটর মধ্য দিয়ে চতুর্থ উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কা শিবির যখন ব্যাট হাতে ব্যার্থ তখন কিছুটা ধির গতিতে খেলতে শুরু করে দিনেশ চান্দিমাল। কিন্তু সাকিবের থ্রো তে রান আউট হয়ে সাজঘরে ফিরে যায় চান্দিমাল। আউট হওয়ার আগে করে ৩৯ বলে ২৮ রান করেন। এরপর আবারো আঘাত হানে সাকিব আল হাসান। সাকিবের বলে পর পর সাজ ঘরে ফিরে আসের আসেলা গুনারত্নে (১৬), ওয়ানিন্দু হাসারাঙ্গা(০) ও থিসারা পেরেরা(২৯)। এরপর রুবেল হোসেনের বলে বোল্ড হয়ে যায় সুরাঙ্গা লাকমাল তিনি করেন ৬ বলে ১ রান। দলীয় ১৫২ নবম উইকেট পরলে হার অনেকটা নিশিচত হয়ে যায় শ্রীলঙ্কার। এরপর রুবেলের বলে ক্যাচ আউট হন ধনঞ্জয়।

নিজ দেশ লঙ্কানদের কোচ হয়ে প্রথমবার সাবেক শিষ্যদের মুখোমুখি হয়েছিলেন চন্ডিকা হাতুরুসিংহে। হাই ভোল্টেজ এই ম্যাচটি শুরু হয় দুপুর ১২টায়। শুক্রবার (১৯ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নির্ধারিত ৫০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে পাহার সমান ৩২০ রান করে বাংলাদেশ।

প্রথমে ব্যাট করতে নেমেই উড়ন্ত সূচনা করেন টাইগার দুই ওপেনার। ব্যাটিংয়ের শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন এনামুল হক বিজয়। কয়েকবার জীবন পেয়ে ব্যক্তিগত ৩৫ রানে ফিরে যায় সাজঘরে। ১৫তম ওভারের শেষ বলে শেষ রক্ষা হয়নি এনামুল হকের। থিসারার শর্ট বল পুল করতে গিয়ে ব্যাটে খেলতে পারেননি তিনি। বল তার গ্লাভস ছুঁয়ে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলার গ্লাভসে বন্দি হয়। বিজর পরে মাঠে নামে সাকিব আল হাসন। মাঠে নেমেই তামিমকে সাথে নিয়ে লঙ্কা বোলদের আক্রমণাত্মক খেলতে থাকেন সাকিব আল হাসান।

টানা দ্বিতীয় ম্যাচেও ফিফটি তুলে নেন তামিম। ক্যারিয়ারের ৪০তম ওডিআই ফিফটি পেতে বেশ ধীরভাবেই এগোচ্ছিলেন তামিম। ৭২ বল মোকাবিলা করে ৫টি চারে ফিফটির দেখা পান তামিম। ফিফটি করার পর আবারো লঙ্কা বোলাদের উপর চড়াও হয় তামিম। তারপর ইনিংসের ৩০তম ওভারে আকিলা ধনঞ্জয়ার বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ আউট হয় তিনি। বক্তিগত ৮৪ রান করে ফিরে যায় সাজঘরে। তামিম আউট হওয়ার পর মুশফিককে সাথে নিয়ে বাংলাদেশর রানের চাকা সচল করেন অল রাউন্ডার সাকিব আল হাসান। তুলে নেন ক্যারিয়ারের ৩৫তম হাফ সেঞ্চুরি। এর একটু পরে সাকিবের জুটি ভাঙেন লঙ্কান বোলার আসেলা গুনারত্নে। স্লো মিডিয়াম পেস উড়িয়ে মারতে গিয়ে ব্যর্থ হয়েছেন সাকিব। ফিরে যাওয়ার আগে করে ৬৩ বল থেকে ৬৭ রান।

তবে মাঠে নেমে ব্যার্থতার পরিচয় দিয়ে গেছে মাহামুদুল্লা রিয়াদ। সাবই যখন ব্যাট হাতে আলো ছাড়াচ্ছে তখন মাহামুদুল্লা ২৩ বলে ২৪ রান করে ফিরে যান সাজঘরে। এদিকে ক্যারিয়ারে ২৮তম হাফ সেঞ্চুরি করে বেশিক্ষণ মাঠে থাকতে পারেনি মুশফিকুর রহিম। থিসারা পেরেরা বলে বোল্ড হয়ে যায় তিনি। সাজঘরে ফিরার আগে করেন ৫২ বলে ৬২ রান। যার মধ্যে চারটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি রয়েছে।

মুশফিক আউটের পর মাঠে নামার কথা ছিলো নাসির হোসেনের কিন্তু তার পরির্বতে মাঠে নামে নড়াইল এক্সপ্রেস ৫ বলে ৬ রান করে তিনিও ফিরে যায় সাজঘরে। তারপর নাসির হোসেন নেমেও পারেনি কিছু করতে ১ বলে শূন্য রান করে ফিরে যায় সাজঘরে। এরপর সাইফুদ্দিন ও সাব্বির রহমানের ব্যাটিং নৈপূণ্যে বড় সংগ্রহ করে টিম-টাইগার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ১৫৭/১০ (৩২.২ওভার)।
ব্যাটিং: নুয়ান প্রদীপ (০*)।

আউট: উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভেলা, সুরাঙ্গা লাকমাল, আকিলা ধনঞ্জয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মু্স্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভেলা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, আকিলা ধনঞ্জয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: