হোটেলের বিছানা-বালিশ সাদা হয় কেন?

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৮, ০৯:৩৮ এএম

ভ্রমণ, ব্যবসা বাণিজ্যের বা অফিসের কাছে বাইরে গেলে বিভিন্ন সময়-অসময়ে বেশির ভাগ ক্ষেত্রে সবাইকে হোটেলে থাকতে হয়।

মজার ব্যাপার হচ্ছে অধিকাংশ হোটেলে উঠলেই সবার আগে প্রথমে চোখে পড়বে সাদা ধবধবে-ফকফকা বিছানার চাদর ও বালিশ। আর এমনটি দেখে অনেকেরই কৌতুহলী মনে প্রশ্ন জাগে, সাদা বিছানা-বালিশের রহস্য কী? আদৌ কি হোটেল রুমের সঙ্গে সাদার কোনো সম্পর্ক আছে?

এর পিছনে রয়েছে বেশ কিছু যুক্তি৷ চলুন জেনে নেওয়া যাক সেই সব কারণগুলো-

১. ১৯৯০ সালে দিকে হোটেল রুমে সাদা চাদর-বালিশ-তোয়ালের ব্যবহার শুরু হয়৷ হোটেল ওয়েস্টিন এই বিষয়টিকে জনপ্রিয় করে তোলে৷ ওয়েস্টিন ও শেরাটন হোটেলের ভাইস প্রেসিডেন্ট অব ডিজাইন এরিন হুভারের মতে, সাদা বিছানা অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি তৈরি করে৷ অতিথিরা হোটেল রুমে প্রবেশ করা মাত্রই মনে করেন, এইমাত্র রুমটিকে পরিষ্কার করে গুছিয়ে রাখা হয়েছে৷ এ কারণে সাদা চাদরের ব্যবহার ক্রমাগত বাড়তে থাকে৷ পরবর্তীকালে প্রায় সকলেই এই পন্থা বেছে নেন। এই ধারা এখন চলে আসছে।

২. সাদা রঙ শুভ্রতা এবং পরিচ্ছন্নতার প্রতীক৷ সাদা রঙ আলোর প্রতিফলন বেশি ঘটায়। এই রঙ মানুষের মনের ওপর ইতিবাচক প্রভাব ফেলে বলে মনে করা হয়৷

৩. সাদা রঙ আলোর সাতটি রশ্মিকেই প্রতিফলিত করে। তাই হোটেলে সাদার ব্যবহার রুমকে আরো উজ্জ্বল কর তোলে।

৪. চাদর-বালিশ ময়লা হলে সবকটি এক সঙ্গেই ধুয়ে দেওয়া যায়৷ অন্যান্য রঙের ক্ষেত্রে একটার থেকে আরেকটায় রঙ লেগে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়৷ সাদার ক্ষেত্রে রঙ উঠে যাওয়ার সম্ভাবনাও নেই।

৫) সাদা রঙ বিলাসিতার প্রতীক বলেও মনে করেন অনেকে, তাই হোটেল বেশি বিলাসবহুল না হলেও বিছানায় সাদা চাদর কিন্তু প্রায় সকলেই ব্যবহার করে৷ অনেক সময় দেওয়ালের রঙের সঙ্গে বিছানার চাদর-বালিশ বা পর্দার রঙ না মিললে দেখতে ভাল লাগে না। আর হোটলের ঘরগুলোর দেওয়ালের রঙ বার বার পাল্টানোও সম্ভব নয়। এক্ষেত্রে সাদা রঙ সমস্যার সমাধান হতে পারে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: