হালদা নদীর ডলফিন মরে যাচ্ছে কেন?

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৮, ১১:০৩ এএম

চট্টগ্রামে হালদা নদীতে যে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র রয়েছে, সেখানে সম্প্রতি উদ্বেগজনক হারে বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিন মারা যাওয়ার ঘটনা ঘটছে।

গত তিন মাসে শুধু হালদা নদী ও সংলগ্ন খালগুলোতে অন্তত ষোলোটি ডলফিনের দেহ ভেসে উঠেছে। কিন্তু কেন হালদা নদীতে ডলফিন এই চরম বিপদের মুখে?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ড: মনজুরুল কিবরিয়া বলছেন, পৃথিবীতে যত প্রাণী ঝুঁকির মুখে এই ডলফিন তাদের অন্যতম। হালদা ছিলো তাদের অন্যতম আবাসস্থল। এতদিন তারা নিরাপদেই ছিলো। তাদের সংখ্যাও ভালো ছিলো। কিন্তু হালদা নদীর দূষণ হচ্ছে। পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। উজানে রাবার ড্যাম দেয়ায় এটা হয়েছে। ফলে পানির লেভেল কমে গেছে। ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হয়।

তিনি আরও বলেন, হালদার ডলফিন নিয়ে সরকারের তরফ থেকে কোন ব্যবস্থা নেয়া হয়নি। ড্রেজার চলাচলের সময় ডলফিনগুলো আঘাত পেয়ে মারা যাচ্ছে। এটা বিশ্বের অতি বিপন্ন প্রাণী। হালদাতে প্রায় ১৬৬ টি প্রজাতি সংখ্যায় আছে।

তার মতে যে নদীতে ডলফিন থাকে বোঝা যায় যে সে নদীটা জীবন্ত। তাই ডলফিন চলে গেছে মাছেরও ক্ষতি হবে বলে মনে করেন এ গবেষক। বিশ্বের অতি গুরুত্বপূর্ণ একটি প্রাণী বাংলাদেশ হারাবে যদি সত্যিই ডলফিন চলে যায় বা আর না থাকে।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: