নাইট শিফটের কাজে নারীদের ক্যানসার ঝুঁকি!

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৮, ০১:১৮ পিএম

নাইট শিফটে কাজ করা নারীদের মধ্যে ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি থাকে। সম্প্রতি ক্যানসার এপিডেমিলজি বায়োমার্কারস এন্ড প্রিভেনশন নামক জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পূর্বে করা অনেকগুলো গবেষণা প্রতিবেদন বিশ্লেষণ করে এ সিদ্ধান্তে পৌঁছেছেন। যে সব নারী রাতের শিফটে কাজ করেন তাদের মধ্যে স্কিন, স্তন এবং পাকস্থলি ক্যানসারসহ ১২ ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকিটা অনেকগুণে বেশি থাকে। 

গোটা বিশ্বেরই নারীরা কম বেশি স্তন ক্যানসার আক্রান্ত হয়। এদের মধ্যে যারা ডে-শিফটে কাজ করেন তাদের তুলনায় রাতের শিফটে কাজ করা নারী নার্সদের স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় প্রায় ৫৮ শতাংশ এবং ফুসফুস ক্যানসার হবার সম্ভাবনা বেড়ে যায় প্রায় ২৮ শতাংশ।

গবেষক দলটি এক মেটা এনালাইসিসে এ বিষয়টির সত্যতা খুঁজে পান।

ওই গবেষক দলটি, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা এবং অস্ট্রেলিয়া  থেকে ৬১টি আর্টিক্যাল থেকে ১,১৪,৬২৮ টি ক্যানসার কেসের মধ্যে ৩৯,০৯,১৫২ জন অংশগ্রহণকারীর তথ্য যাচাই করেন। এ গবেষণায় দেখা যায়, যে সব নার্স দীর্ঘমেয়াদে বিশেষ করে নাইট শিফটে কাজ করেন তাদের উপর বিশ্লেষণ করে দেখা গেছে যে তাদের মধ্যে ৬ ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায় প্রায় ১৯ শতাংশ। গবেষণা সূত্রের তথ্যমতে, নাইট শিফটে কাজ করা নারীদের স্কিন ক্যানসার ৪১ শতাংশ, স্তন ক্যানসার ৩২ শতাংশ এবং পাকস্থলি ক্যানসার ১৮ শতাংশ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। 

তবে ওই গবেষণায় আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য ও বেরিয়ে এসেছে। সেখানে বলা হয় পৃথিবীর অন্যান্য মহাদেশগুলো থেকে উত্তর আমেরিকা এবং ইউরোপের নারীদের মধ্যে ক্যানসারের ঝুঁকি অনেক বেশি থাকে।

এই গবেষক দলটির অন্যতম এক সদস্য ঝুয়েলেই মা জানান, এ মহাদেশের নারীদের মধ্যে হরমোন রিলেটেড ক্যানসার, যেমন ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি অনেক বেশি থাকে। এর কারণ হচ্ছে তাদের সেক্স হরমোন লেভেল অনেক বেশি থাকে।

তাই এখনি সাবধান হন, যে সকল নারীরা নাইট শিফটে কাজ করেন। এখন থেকেই ওই সকল নারীরা সচেতন হয়ে যান এবং নিজেকে ক্যানসারের হাত থেকে রক্ষা করুন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: