রোহিঙ্গা নির্যাতন, মিয়ানমারকে যুদ্ধবিমান দিচ্ছে রাশিয়া

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৮, ০৭:২৯ পিএম

রোহিঙ্গা নির্যাতনের কারণে মিয়ানমার বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত হলেও দেশটির প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত রয়েছে। এবার মিয়ানমারের কাছে ছয়টি এসইউ-৩০ যুদ্ধবিমান বিক্রি করছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে বার্তা সংস্থা আরআইএ। আরআইএর প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার নিজেদের স্থল ও নৌবাহিনীর জন্য রাশিয়ার কাছ থেকে অন্যান্য সামরিক রসদ কেনার আগ্রহও প্রকাশ করেছে।

২০১৭ সালের আগস্ট থেকে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর বর্বর নির্যাতন আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার জন্ম দেয়। নির্যাতনের মুখে দেশটি থেকে প্রায় সাড়ে ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ এই নির্যাতনকে জাতিগত নির্মূল অভিযান হিসেবে বর্ণনা করে। এদিকে মিয়ানমার সেনাবাহিনী শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির দায়ে যুক্তরাষ্ট্র মিয়ানমারের ১৩ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যাদের মধ্যে রাখাইনে বর্বর নির্যাতন চালানোর সময় সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত জেনারেল মং মং সোয়ে-ও আছেন।

 

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: