মোঃ আসাদুজ্জামান

বরগুনা প্রতিনিধি

পাথরঘাটার অবৈধ ইটভাটায় ১লক্ষ টাকা জরিমানা

২৩ জানুয়ারি, ২০১৮ ২০:৫৮:০০

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের কালীবাড়ী ভেরীবাধ ঘেষেই গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। এ সব ভাটার কালো ধোয়াই পরিবেশ দূষিত হচ্ছে। সংরক্ষিত আবাসিক এলাকা ও বনাঞ্চলের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে। সরকারি নিয়মনীতি উপেক্ষা করে এই এলাকায় গড়ে উঠেছে একাধিক অবৈধ ইটভাটা সরেজমিনে গিয়ে দেখাযায় কাকচিড়া কালী বাড়ী এলাকায় মেসার্স খান ব্রিকস, প্রোঃ মোঃ কামাল খান, ভেরীবাঁধ ঘেসেই গড়ে তুলেছেন ইটভাটা, ভেরীবাঁধের সরকারি জমির মাটি গভীর গর্ত করে কেটে নেয়ায় সেখানকার বসতবাড়ী ভেঙ্গে গর্তের ভিতরে পড়েছে আহত হয়েছে ঘরের মালিক মোসাঃ রহিমা বেগম, ঘটনাটি ঘটেছে ২২ জানুয়ারি রাত আনুমানিক ২ টার সময়। স্থানীয় নুরুল ইসলাম, মোঃ হাবিব, মোঃ সোহরাব, মোঃ খলিল, মোঃ বাবুল, মোঃ আঃ হাই জানান রাতে বিকট শব্দ হয়ে ঘরের মাঝখান দিয়ে নিচের মাটি ও মালামালসহ গর্তের ভিতরে পড়ে যায়।

এ সময় রহিমা বেগম ঘুমান্ত অবস্থায় গর্তের মাটির চাপা পড়ে। তাহার ডাক চিৎকারে আমরা ঘটনাস্থলে এসে রহিমাকে আহত অবস্থায় উদ্ধার করে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তারা আরোও বলেন খান ব্রিকসের মালিক কামাল খান তার শশুড় এস.এম হুমায়ূন কবিরের ক্ষমতার দাপটে সে কাউকে তোয়ক্কা না করে সরকারি জমি মাটি ও আমাদের রেকর্ডীয় জমির মাটি জোর করে কেটে নিয়ে ইট তৈরী করে। আমরা বাঁধা দিলে আমাদেরকে বিভিন্ন মামলা, হামলা করবে বলেও হুমর্কি দেয়।

আহত রহিমা চিকিৎসাধীন রয়েছে। সংবাদ পেয়ে কাকচিড়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আলাউদ্দিন পল্টু ঘটনাস্থলে এসে দুঘর্টনা তদন্ত করে সত্যতা পেয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ূন কবিরকে জানালে তিনি দ্রুত ঘটনাস্থলে এসে স্থানীয়দের কাছ থেকে ঘটনার সত্যতা পায় ও তার ভাটা পরিচালনা করার নিবন্ধিত কোন কাগজপত্র না দেখাতে পারায় মেসার্স খান ব্রিকস কে মোবাইল কোর্টের মাধ্যমে ১ লক্ষ টাকা জরিমানা করেন অন্যথায় ইটভাটার ম্যানেজারকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন এবং খান ব্রিকস এর সকল কাজের কার্যক্রম ও ইট উৎপাদন বন্ধ করার নির্দেশ দেন।

কাকচিড়া ক্যাম্প ইনচার্জ সঞ্জয় মন্ডল ও চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে ইট যাতে উৎপাদন ও সরবরাহ করতে না পারে তার তদারকির দায়িত্ব দেন। পরে খান ব্রিকস এর মালিখ মোঃ কামাল হোসেন নির্বাহী আদালতে পাথরঘাটা উপস্থিত হয়ে আদালতে ১লক্ষ টাকা জরিমানা ও মুচলিকা দিয়ে ম্যানেজারকে নিয়ে আসেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: