মাদার অফ হিউম্যানিটি আর কত কাঁদাবেন?

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০০ পিএম

‘মা’। আমরা যে আপনার অবহেলিত সন্তানেরা এভাবে কষ্টে আছি আমাদের উপর কি আপনার একটুও মমতা আসেনা? আমাদের জন্য কি আপনার একটুও স্নেহ ও দয়া নেই? আমাদেরকে এই ক্ষুধার যন্ত্রণা হতে মুক্তি দিন নইলে গুলি করে মেরে ফেলুন।

এই মুখ নিয়ে আর বাড়ি ফিরে যেতে চাই না। যদি মরতে হয় তাহলে এই প্রেসক্লাবের সামনেই না খেয়ে মরব কিন্তু বাড়ি ফিরে যাব না। গিয়েই বা লাভ কি? কি খাব, কি নিয়ে যাব, কি জবাব দিব আমাদের সন্তানদের?

তাদেরকে পারিনা ভাল এক বেলা খাবার ও কাপড় চোপড় কিনে দিতে আমরা বিনা বেতনে অন্যের সন্তান মানুষ করি কিন্তু আমাদের সন্তানদের পড়ার খরচ জোগাতে পারি না। আমাদের অপরাধ কি? আমরা কি জাতির বোঝা হয়েছি? আমাদের জন্য কি আপনার কিছুই করার নাই? আমরাতো কোন সময়ই স্কুল বন্ধ রাখিনি, এই ভেবে যে আমরা বেতন
পাইনি কেন ক্লাশ করব?

আমরা আমাদের ছাত্রদেরকে পড়া-লেখা শিখিয়ে বৃত্তি পাইয়ে থাকি। আমাদের চেষ্টারতো কোন ত্রু টি ছিল না। আজ সরকারি প্রাথমিকের শিক্ষকেরা যখন সরকারের বেতন-ভাতাসহ সব সুযোগ-সুবিধা পাচ্ছেন, তখন আমরা খেতে পাই না। আমাদের বিনা বেতনে মানবেতর দিন কাটাতে হচ্ছে। আমাদের শিক্ষার্থীরা ভালো ফল করলেও আমরা শিক্ষকেরা বঞ্চিত! জাতি গড়ার কারিগরদের এমন দুর্দশা কেন? আপনার দয়া চাই।

আমরা ১৪-১৫ বছর এবং কিছু স্কুল আছে যা তারও বেশি সময় হতে বিনা বেতনে পড়া-লেখা করিয়ে আসছি কিন্তু আমাদের বাদ দেয়া হয়েছে চক্রান্ত করে, ৩য় ধাপে জাতীয়করণ বঞ্চিত সকল বেসকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করলে আপনার খুব একটি খতি হবে না। কিন্তু ১৪-১৫ হাজার পরিবার বেঁচে যাবে তাদের কথা ভেবে হলেও আপনি আপনার বাবার মত কাজটি করে যান। তিনি যুদ্ধ পরবর্তি সময় যদি ৩৫-৩৬ হাজার স্কুল সরকারি করতে পারেন তবে আপনি ২৬ হাজার স্কুলের সাথে আর মাত্র ৪ হাজার স্কুল সরকারি করতে পারবেন না?

আপনি তো অনেক করেছেন আমাদের এই পরিবার গুলোর দিকে তাকিয়ে ৩য় ধাপে বাদ পড়া প্রাথমিক বিদ্যালয়গুল জাতীয়করণ করুন তাহলে আমরা আপনার কাছে চির কৃতজ্ঞ থাকব। কেবল চাইলে মাদার অফ হিউম্যানিটি আমাদের এ দুর্দশা দুর করতে পারেন।

লেখক: এমএম আশরাফুল আলম

খোলা কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই।

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: