তানভীন আহমেদ ফাহাদ

ডেস্ক এডিটর, বিডি২৪লাইভ

জেনে নিন

রুটি খেলে যে রোগ হতে পারে

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৫৯:৫৪

ছবি : ফাইল ফটো

সুস্থ স্ববল থাকতে কে না চায়। তাইতো নিজের স্বাস্থ্য ঠিক রাখতে অনেকেই নিয়ম মেনে খাবার খেয়ে থাকেন। এজন্য করে তিনি ডায়েটও করেন।

আর আদর্শ খাদ্য এবং ডায়েটের তালিকায় অবশ্যই আটার তৈরি রুটি কম বেশি সবাই রাখেন। কেননা, তারা রুটি খেয়ে নি:সন্দেহে তৃপ্তি বোধ করে থাকেন। তারা এটাও ভাবতে থাকেন ভাত বাদ দিয়ে রুটি খেয়ে শরীর সুস্থ রাখছেন।

এছাড়াও পেট পরিষ্কার রাখতে খাদ্য তালিকায় গমের আটা দিয়ে তৈরি বিভিন্ন ধরনের জিনিসই নিত্যদিন।

কিন্তু আপনি কি জানেন রুটি খেয়ে আপনার কি সমস্যা তৈরি হতে যাচ্ছে? যার ভালো গুণ আছে অবশ্যই তার কিছু খারাপ দিকও থাকবে এটাই স্বাভাবিক। তাই নয় কি? হুম রুটি খেলেও হতে পারে কিছু সমস্যা। যেটা আপনার শরীরের অনেক ক্ষতিও করতে পারে। যা কিনা অসুখের সম্ভাবনাও তৈরি হয়।

জেনে নিন রুটি খেলে কোন সমস্যায় ভুগতে পারেন আপনি-

গমে উপস্থিত থাকে অতিরিক্ত গ্লুটেন যা অনেকে হজম করতে পারেন না। তাই হজমের সমস্যা সম্মুখীন হওয়ার
সম্ভাবনা থেকেই যায়। এই গ্লুটেন থেকেই অনেক সময় পেটের নানা সমস্যার সৃষ্টিও হয়।

গমের তৈরি বিভিন্ন প্রকার খাদ্য, যেমন রুটি, পাউরুটি খেলে রক্তচাপের সমস্যাও বৃদ্ধি পেতে পারে। গমে উপস্থিত সাইটিক অ্যাসিড শরীরের প্রয়োজনীয় উপাদান যেমন ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক প্রভৃতির মাত্রা কমিয়ে দেয়। গমের তৈরি জিনিস অতিরিক্ত মাত্রায় খেলে মস্তিষ্কজনিত নানান রোগের সৃষ্টি হতে পারে।

কোলেস্টেরলের সমস্যাও বৃদ্ধি পেতে পারে গমের তৈরি খাদ্য খেলে।

এ বিষয়ে একজন কার্ডিওলজিস্ট জানান, গমের তৈরি খাদ্য ত্বকের বয়স বাড়িয়ে দেয়। ত্বকে কুঞ্চন পড়ে যায়। এছাড়াও গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে চুল উঠে যাওয়ার সমস্যাও পড়তে পারেন আপনি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: