প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

নাজমুস সাকিব সোহান

স্টাফ করেসপন্ডেন্ট

রিকশাচালক যখন জঙ্গি

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫২:০০

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা থেকে জেএমবির দুই সদস্যকে আটক করা হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে অভিযান চালিয়ে জেএমবির জিনাইদহ অঞ্চলের আঞ্চলিক নেতা মোঃ নুরুজ্জামান লাবু (৩৯) ও নজরুল ইসলাম শাওনকে (২৬) আটক করে র‌্যাব-২ এর সদস্যরা।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টা ৩০ মিনিটে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর সহকারী পরিচালক ফিরোজ কাওসার এই তথ্য জানায়।

ফিরোজ কাওসার বলেন, গ্রেফতারকৃত মোঃ নুরুজ্জামান লাবু জীবনের প্রথমে বাস ও ট্রাকের হেল্পারি এবং পরে সে একটি লন্ড্রি দোকানে কাজ করতো। বর্তমানে লাবু একজন দিনমজুর রিকশা চালক। নুরুজ্জামান মাদ্রাসায় ভর্তি হলেও পড়াশুনা শেষ করতে পারেনি। তবে ২০১৫ সালে জনৈক সাইফ, রুবেল ও রবিন তাকে অন্যধর্মাবলম্বীদের হত্যা করার জন্য অনুপ্রাণিত করতো। এছাড়া তিনি বিভিন্ন জঙ্গিদের নিয়ে ঝিনাইদহের স্কুল মাঠে গোপন বৈঠক করতেন।

এরই মধ্যে জঙ্গি সংগঠন থেকে তাকে একটি রিকশা কিনে দেওয়া হয়। রিকশা চালানোর অজুহাতে সে বিভিন্ন এলাকাইয় রেকি করতো এবং ধর্মান্তরিত খ্রিষ্টানদের অনুসরণ করে তাদেরকে কুপিয়ে মারার চিন্তা করেছিলো বলে স্বীকারোক্তি দেন বলেও জানান র‌্যাবের এ সদস্য।

অপর জেএমবি সদস্য নাজমুল ইসলাম শাওন জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার। ২০১৫ সালে তার মধ্যে উগ্রবাদী ধর্মীয় মতাদর্শের প্রতি আসক্তি সৃষ্টি হয়।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: