নেপালের প্রধানমন্ত্রী পদত্যাগ

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:৪০ পিএম

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা পদত্যাগ করলেন। দুই মাস আগে অনুষ্ঠিত নির্বাচনের চূড়ান্ত ফলাফলে তার দল হেরে যাওয়ায় তিনি বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পদত্যাগের এ ঘোষণা দিলেন। খবর এপি’র।

তার পদত্যাগের ফলে দেশটিতে একটি নতুন কমিউনিস্ট সরকারের ক্ষমতা গ্রহণের পথ সুগম হয়েছে। আট মাস আগে দেশটির হাল ধরেছিলেন দেউবা। তার তত্ত্বাবধানে ও নতুন সংবিধানের অধীনে গত নভেম্বর-ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়।

নেপালকে হিন্দু রাজতন্ত্র থেকে একটি গণতান্ত্রিক কাঠামোতে নিয়ে আসতেই নতুন সংবিধানটি প্রণীত হয়।

নির্বাচনে দেউবার নেপালি কংগ্রেস পার্টি পরাজিত হয়। নতুন সংবিধানের অধীনে পরিচালিত প্রথম নির্বাচনে কে পি অলির কমিউনিস্ট জোট যুগান্তকারী বিজয় পায়। এখন তিনি নেপালের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে পারেন।

দেউবা টেলিভিশনে দেয়া ভাষণে তিনি বলেন, আমার প্রধান দায়িত্ব ছিল নতুন সংবিধানের অধীনে নির্বাচনের আয়োজন করা। আমি সেটা সফলতার সঙ্গে শেষ করেছি। আমার দায়িত্ব সম্পন্ন হয়েছে। তাই পদত্যাগ করছি।

মাও নেতা পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ড ক্ষমতা ছাড়ার পর গত জুনে নিয়মরক্ষার ভোটাভুটিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান দেউবা। এর আগে ১৯৯৫, ২০০১ ও ২০০৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তিনি। তবে এবারের সবশেষ নির্বাচন ছিল নতুন সংবিধানের অধীনে।

 

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: