মাদ্রিদে বসন্ত ও পিঠা উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৪ এএম

রানু হোসেইন ভুইয়া, স্পেন থেকে: পাতার আড়ালে লুকিয়ে থাকা বসন্তের দূত কোকিলের মধুর কুহুকুহু ডাক, প্রকৃতির সবুজ অঙ্গন ছেয়ে যাবে রঙিন ফুলে ফুলে। মাঘের শেষ দিক থেকেই গাছে গাছে ফুটছে আমের মুকুল। বসন্তের অলৌকিক স্পর্শে জেগে উঠেছে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম। বাতাসে ভেসে আসা ফুলের গন্ধে বসন্ত জানিয়ে দিচ্ছে, সত্যি সত্যি সে ঋতুর রাজা। মন তাই গেয়ে ওঠবে 'ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে/ ডালে ডালে ফুলে ফুলে পাতায় পাতায় রে…'। বাঙালির জীবনে বসন্তের উপস্থিতি অনাদিকাল থেকেই।

&dquote;&dquote;

শীত শেষে শুরু হলো প্রকৃতি ও জীবনে বর্ণচ্ছটা ছড়িয়ে দেয় ঋতু বসন্ত। প্রকৃতির পাশপাশি ফাগুনের রঙ লেগেছে সবার মনে। তবে এই রংটা একটু আলাদাভাবেই লাগে প্রবাসীদের মনে। সেখানে ঋতুরাজের দেখা না পেলেও চেষ্টা করা হয় দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরার এবং মনের মধ্যে গেথেঁ রাখার।

আর তারই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে সুদূরের স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও মেতেছিলেন ফাল্গুনী উৎসবে। গত বৃহস্পতিবার স্পেনের মাদ্রিদে বাঙ্গালী এ্যাশোসিয়েশনে ফাল্গুনী উৎসবের পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসবও। আয়োজনে ছিল বাঙ্গালীর উৎসব গ্রুপ ।

&dquote;&dquote;

এই আয়োজন ছিল নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরা ও বাঙালি কমিউনিটিকে একাত্ম করার চেষ্টা। আয়োজকরা জানান এই উৎসবে মারা পিঠা, চিতই পিঠা, নকশী পিঠা, পুলি পিঠা, তালের পিঠা, তিল এর পিঠা, দুধ পিঠা সহ আরো হরেক রকমের পিঠার আয়োজন ছিল।

এই উৎসবকে ঘিরে আনন্দের কমতি ছিল না প্রবাসীদের মনে। তারা চায় প্রতিবছরই যেন এরকম আয়োজন করা হয়। এতে করে প্রবাসে বসবাসরত বাঙ্গালী ছেলে-মেয়েদের মধ্যে বাঙ্গালীর ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে ধারনা দেয়া সম্ভব হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: