চোখ মেলে তাকালেই সাফল্য!

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০০ এএম

সোহাগ হোসেন: চাকরি সে তো সোনার হরিণ। সেটা সরকারি কিংবা প্রাইটভেট হোক। মধ্যবিত্ত, নিন্নবিত্ত শ্রেনীর মানুষরা উচ্চ শিক্ষিত হয়েও বেশি দূর যেতো পারে না। রুখতে না পারা অপশক্তির কাছে নিজেকে হার মানিয়ে, নিজেকে পরাজিত মনে করেন, এমনটাও ভেবে নেন যে আপনাকে দিয়ে কিছু হবে না। শুধু সেই মানুষগুলোকে বলবো-নিজের প্রতি আত্মবিশ্বাসটা এত সহজেই হারিয়ে ফেলবেন?

চাকুরির সুযোগ না থাকলে বেকারত্ব কি ভাবে ঘুচবে? দেশটা "চাকরি নাই" নামে এক মানসিক রোগে ভুগছে। আমাদের জানা এমন অনেকেই আছে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে বাসের হেলপারের চাকরি করছে। মাত্র তিন হাজার টাকার জন্য সকাল থেকে রাত ৮টা পর্যন্ত কাজ করে যায়।

পরিবারের সবার ভালো রাখার জন্য যে মানুষগুলো রোজ দুপুরের খাওয়ার টাকাটাও জমিয়ে রাখে।এই সকল মানুষগুলোকে আমরা 
কিসের দোষ দিবো? প্রশ্ন আসে- নিরবে চলে যায়।

দিনে দিনে পাশের হার বেড়ে চলেছে জ্যামিতিক হারে। এত শিক্ষিত মানুষ দিয়ে বেকারত্ব দূর করতে পারছি না আমরা!দেশের সব শিক্ষিত মানুষ সবাই সরকারি চাকরির আশা নিশ্চয় করতে পারে না?

দেশে ভোট চেয়ে পোষ্টার ছাপানো হলে লাভ হয় কিন্তু "পড়াতে চাই" ছাপানো যায় না। কোন সুফলও আসেনা। এই সকল বেকার শিক্ষিতদের বলবো- বাস্তবতা কখনই কল্পনার মত হয় না।

প্রতিযোগিতার বাজারে ডিগ্রি নিয়ে কত মানুষ বেকার হয়ে বাড়িতে বসে রয়েছেন কিন্তু চাকরি পাচ্ছেন না। বেকার বসে থাকায় আত্ববিশ্বা‌সেও মরিচা ধ‌রে‌ছে। তবে চাকরি না পেলে ভেঙে পড়বেন না। উপার্জন করার হাজা‌রো পথ খোলা রয়েছে। শুধুমাত্র ধৈর্য, ইচ্ছাশ‌ক্তি, ক‌ঠোর প‌রিশ্র‌মী হওয়ার পুঁজি থাক‌তে হ‌বে। 

এমন অনেক মানুষ আছেন, যাঁরা লিখতে ভালোবাসেন। অনেক কোম্পানি রয়েছে, যারা ডিজিটাল মার্কেটিংয়ের জন্য লোক চায়। যাঁরা ইংরেজিতে ভালো, তাঁরা সেই সমস্ত জায়গায় চেষ্টা করতে পারেন। এর মাধ্যমে আপনার আয়টাও মন্দ হবে না।

চাকরি করতে নয়। চাকরি দিয়ে বেকারত্ব দূরীকরণেরর চিন্তা মাথায় আনুন। দেশের জন্য কিছু করুন। দেশ আপনার জন্য করবে এটার আশা করবেন না। স্বাবলম্বী হওয়ার চেষ্টা করুন। আত্মবিশ্বাস ধরে রাখুন। আর মার্টিন লুথার কিং এর উক্তি মনে রাখুন ‘যদি উড়তে না পারো, তবে দৌঁড়াও, যদি দৌঁড়াতে না পারো তবে হাঁটো, যদি হাঁটতে না পারো তবে হামাগুড়ি দাও, যাই কর না কেন মনে রেখো- সামনে এগিয়ে যেতে হবেই।’

বিডি২৪লাইভ/এমআর
 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: