ফ্রিল্যান্সারদের টাকা দেশে আনবে ‘স্বাধীন’ কার্ড

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৪৬ পিএম

ফ্রিল্যান্সারদের আয়ের টাকা সহজে দেশে আনার জন্য চালু হলো ‘স্বাধীন’ ফ্রিল্যান্সার কার্ড। এই প্রথম ফ্রিল্যান্সারদের জন্য বাংলাদেশে ‘স্বাধীন’ নামে কার্ড সেবা চালু করেছে বেসরকারি খাতের তফসিলি ব্যাংক এশিয়া লিমিটেড। যারা ফ্রিল্যান্সিং করে তারা এখন থেকে এই কার্ডের মাধ্যমে সরাসরি বৈধ উপায়ে তাদের আন্তর্জাতিক নিয়োগদাতাদের কাছ থেকে আয়ের অর্থ গ্রহণে সক্ষম হবে।

গ্রহণকৃত অর্থের ৭০ ভাগ মার্কিন ডলার কার্ডে সংরক্ষণ করতে পারবেন। যা দেশ-বিদেশের যেকোনো অনলাইন কেনাকাটায় ব্যবহার করা যাবে। চাইলে পুরো অর্থই উত্তোলন করা যাবে। দেশ-বিদেশের যেকোনো এটিএম বুথের মাধ্যমে টাকা উত্তোলন ও পিওএস মেশিনের মাধ্যমে বিল পরিশোধের সুবিধা দেবে স্বাধীন ফ্রিল্যান্সার কার্ড। ডলার ও টাকায় (ডুয়েল কারেন্সি) ব্যবহার উপযোগী এই কার্ডের বাৎসরিক চার্জ ৫৭৫ টাকা। দেশের বাইরে থেকে অর্থ গ্রহণে নেই কোনো ধরনের সীমাবদ্ধতা। তবে অর্থ গ্রহণের ক্ষেত্রে প্রতিবার ব্যাংকে প্রয়োজনীয় প্রমাণপত্র জমা দিতে হবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে আয়োজিত বর্ণাঢ্য এক অনুষ্ঠানে এ কার্ডের উদ্বোধন করা হয়।

এতে সহযোগিতা করছে মাস্টারকার্ড ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বর্তমানে বাংলাদেশে প্রায় ৬৫০,০০০ ফ্রিল্যান্সার রয়েছেন। এর মধ্যে ৫০০,০০০ জনই কাজ করছেন মাসিক আয়ের ভিত্তিতে। ‘স্বাধীন’ কার্ডটি এই সম্প্রদায়কে নিরাপদ ইকোসিস্টেমের মাধ্যমে আইনসিদ্ধ উপায়ে নিজেদের আয়ের অর্থ গ্রহণে স্বাধীনতা এনে দেবে যার মধ্য দিয়ে বাংলাদেশে একটি ডিজিটাল ক্ষমতাসম্পন্ন সম্প্রদায় তৈরি হবে।

‘স্বাধীন’ কার্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান। আর ব্যাংক এশিয়া লিমিটেডের চেয়ারম্যান এ রউফ চৌধুরী, প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আরফান আলী, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, মাস্টারকার্ড ইন্ডিয়ার কান্ট্রি করপোরেট অফিসার ও সাউথ এশিয়া ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এস এম মনিরুজ্জামান বলেন, এটি মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়ার একটি চমৎকার উদ্যোগ। আমরা যখন ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলছি তখনই তারা এমন সময়োপযোগী উদ্যোগটি নিল, যা আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে খুবই জরুরি। 

‘স্বাধীন’ নামের নতুন এই কার্ড ব্যবহার করে দেশের শত-সহস্র ফ্রিল্যান্সার উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ব্যাংক এশিয়ার চেয়ারম্যান এ রউফ চৌধুরী বলেন, গ্রাহকদের উন্নতমানের সেবা ও জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি এবং সম্প্রসারণে ব্যাংক এশিয়া সবসময় নতুন এবং প্রযুক্তি নির্ভর উদ্ভাবনী ব্যাংকিং প্রোডাক্ট দিচ্ছে। এরই ধারাবাহিকতায় আজকের এই ফ্রিল্যান্সার কার্ড উন্মোচন।

ফ্রিল্যান্সারদের অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে আনার জন্য ‘স্বাধীন’ কার্ড উন্মোচন করা হয়েছে বলে জানান ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আরফান আলী।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: