‘আইনশৃঙ্খলা বাহিনী ও মাঠ কর্মকর্তার সহযোগিতা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০২:০৮ পিএম

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিডি২৪লাইভ ডটকম-এর সঙ্গে সম্প্রতি কথা বলেছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। তিনি কমিশনারের দায়িত্ব নেওয়ার আগে সুনামের সঙ্গে নির্বাচন কমিশন সচিবালায়ে কাজ করেছেন। কমিশনার হওয়ার পর নির্বাচনী পরিচালনার গুরুতপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন ইস্যু নিয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন বিডি২৪লাইভ ডটকম’র  স্টাফ করেসপন্ডেন্ট আকরাম হোসেন।

বিডি২৪লাইভ: আগামী একাদশ  জাতীয় সংসদ নির্বাচনের জন্য কেমন প্রস্তুতি নিচ্ছে ইসি?

রফিকুল ইসলাম: আমরা আগে থেকে প্রস্তুতি নেওয়া শুরু করেছিলাম এখনও চলমান রয়েছে এ কার্যক্রম। নির্বাচনের দিন যত কাছে আসবে আমাদের কার্যক্রম বেড়ে যাবে। আমরা রোডম্যাপ অনুযায়ী এগোচ্ছি সুষ্ঠু নির্বাচনের করতে যা করা দরকার বর্তমান কমিশন তা করছে। সংসদীয় সীমানা ও নির্বাচনী আইন পুরোপুরি প্রস্তুত হলে আমাদের কাজ আরো এগিয়ে যাবে।

বিডি২৪লাইভ: সুষ্ঠু নির্বাচন করতে কমিশন কি পদক্ষেপ নিচ্ছে?

রফিকুল ইসলাম: সুষ্ঠু নির্বাচন করতে কমিশন সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু একটি বিষয় হল সবার সহযোগিতা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে মাঠ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা গুরুত্বপূর্ণ। তাদের সবার সহযোগিতা ছাড়া নির্বাচন সুষ্ঠু করা কঠিন। এটাই বাস্তবতা। শুধু আমাদের দেশে নয়, তৃতীয় বিশ্বের অনেক দেশে এটি বাস্তবতা।

বিডি২৪লাইভ: এ বছর কতগুলো নির্বাচন করবে ইসি?

রফিকুল ইসলাম: এ বছর নির্বাচনের বছর বলা যায়। আমরা রাষ্ট্রপতি নির্বাচন করেছি। কিছু ইউপি ও পৌরসভায় ভোট আছে আগামী মাসে। এরপর ৫ সিটি নির্বাচন। বছরের শেষে হয়তো সংসদ নির্বাচনও হতে পারে। সুশীল সমাজসহ অনেকেই সুষ্ঠু ভোট চান, সবার সহযোগিতা পেলে তা করা সম্ভব। প্রতিটি নির্বাচন গুরুত্বের সঙ্গে দেখে ইসি, হোক না সেটি ছোট বা বড় নির্বাচন। আমরা আগামী সংসদ নির্বাচনে সব দলেরই অংশগ্রহণ চাই।

বিডি২৪লাইভ: নির্বাচনে হেরে গেলে কেন ইসিকে দোষারোপ করে রাজনৈতিক দলগুলো?

রফিকুল ইসলাম: আমাদের দেশে প্রধান সমস্যা হলো, জিততেই হবে। সে জন্য যা করা প্রয়োজন তাই করতে চায়। একটা মানুষও হারতে চায় না। জনগণের রায় মেনে নিতে হবে। সেখানে আস্থা রাখতে হবে। নির্বাচনে অংশগ্রহণকারীদের মানসিকতা পরিবর্তন করতে হবে।

বিডি২৪লাইভ: সংসদী আসনের সীমানা কবে চূড়ান্ত করবে ইসি?

রফিকুল ইসলাম: আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বর্তমানে কুমিল্লার নাঙ্গলকোটের বিষয়ে একটি নির্দেশনা আছে। এটির বিষয়ে আদালত সিদ্ধান্ত দিলে আমরা সংসদীয় সীমানা চূড়ান্ত করতে পারবো। প্রায় সব কিছু রেডি রায় পেলে কমিশন গেজেট প্রকাশ করবে। এছাড়া আইনের বিষয়গুলোতে কমিশনার কবিতা খানম কাজ করে যাচ্ছেন।

বিডি২৪লাইভ: আপনার মূল্যবান সময় দেওয়ায় ধন্যবাদ।

রফিকুল ইসলাম: আপনাদেরও ধন্যবাদ শুভ কামনা করছি বিডি২৪লাইভ ডটকমের জন্য।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: