সিংহীর মাতৃস্নেহে হরিণ শাবক!

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০৫:৪৮ পিএম

পশু থেকে পাশবিক, মানুষ থেকে মানবিক বিশেষণবোধক শব্দ। কিন্তু হিসেব উল্টে যাচ্ছে আজকাল। কেননা, মানুষ হচ্ছে পাশবিক আর অনেকক্ষেত্রে পশুর মধ্যে দেখা যাচ্ছে মানবিকতা!

&dquote;&dquote;বাঘ-সিংহের প্রিয় খাবার হরিণ। কিন্তু সেই হিংস্র প্রাণীর কাছে কাছেই বেড়ে উঠছে একটি হরিণ শাবক। এমন বিরল ঘটনার ছবি ধরা পড়েছে নামিবিয়ার ইতোশা ন্যাশনাল পার্কে। এক সিংহী সেখানে মাতৃস্নেহে লালন পালন করছে একটি হরিণ ছানাকে। 

&dquote;&dquote;জানা গেছে, সিংহীর নিজের শাবক ছিল। সেই শাবকদের মেরে ফেলেছে আরেকটি সিংহ। একটি পুরুষ সিংহ সিংহীর শাবকদের মেরে ফেলে। সন্তানহারা হয়ে সিংহী তার মাতৃত্ব উজাড় করে দিয়েছে হরিণছানার উপর। তাকে নিয়ে খেলছে, চেঁটে পরিস্কার করে দিচ্ছে। শুধু কি তাই? এই মা সিংহী তার দত্তকি হরিণছানাকে বাঁচিয়েছে সিংহীদের হাত থেকেও। ওরা খাবারের খোঁজে বেরিয়েছিল। হরিণ শাবককে দেখেই তাকে খাবে বলে এগিয়ে আসতেই সিংহী মা তাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে বাকিদের ওপর।

&dquote;&dquote;১৯ ফেব্রুয়ারি নিজের টুইটার অ্যাকাউন্টে এই ছবিগুলো পোস্ট করেছেন নিউইয়র্কের ফটোগ্রাফার গর্ডন ডোনোভ্যান। এরপরই ছবিগুলো ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়।

ডেইলি মেলের খবর, ছবিগুলো ক্যামেরাবন্দি করার জন্য দুই ঘণ্টারও বেশি সময় অপেক্ষা করতে হয়েছে গর্ডনকে।

&dquote;&dquote;গর্ডনের ভাষ্য, সিংহীটি যখন হরিণ শাবকটিকে নিজের থাবার মধ্যে আগলে চাটছিল, তখন তারও মনে হয়েছিল এটা হয়তো ‘ভোজের প্রস্তুতি’। কিন্তু এমন কিছুই ঘটেনি। বরং, অন্যান্য সিংহীদের আক্রমণ থেকে সমানে হরিণ শাবকটিকে আগলে রাখে সিংহীটি।

&dquote;&dquote;এ বিষয়টি নিয়ে ন্যাশনাল পার্কের এক গাইডের সঙ্গে কথা বলা হয়। ওই গাইড তাকে জানায়, সম্প্রতি অন্য দলের একটি সিংহ এই সিংহীটির শাবককে মেরে ফেলে। এর পরই এই বিরল দৃশ্য ধরা পড়ল ইতোশা ন্যাশনাল পার্কে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: