‘দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই’ 

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৮, ০৬:০৯ পিএম

মো:রাসেল ইসলাম
দিনাজপুর প্রতিনিধি,

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আই. আর. টি.) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের পার্শবর্তী এলাকা- বাঁশের হাট, কর্ণাই, সদর, হরিরামপুর,  চাঁদগঞ্জ, রাণীগঞ্জ, বীরগঞ্জ, বিরল, গোপালগঞ্জ, সেতাবগঞ্জ, চিরিরন্দর ও শেখপুরা অঞ্চলের কৃষকদের ২ দিনব্যপী বাংলাদেশের উত্তরাঞ্চলে আধুনিক পদ্ধতিতে মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। 

বৃহস্পতিবার(২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের আইআরটি’র সেমিনার কক্ষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আই. আর. টি.) এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে অন্যান্যদের বক্তব্য রাখেন পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান এবং রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বের ৪র্থ অবস্থানে-এ সব কিছুই সম্ভব হয়েছে মাছ চাষিদের অক্লান্ত পরিশ্রমের ফলে। 

তিনি আরও বলেন নিরাপদ খাদ্য উৎপাদন এবং নিরাপদ খাদ্য গ্রহণে আধুনিক প্রযুক্তিগত জ্ঞান থাকা জরুরি। তিনি আরও বলেন বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকায় হ্যাচারি স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে। দুইদিনব্যাপী এ প্রশিক্ষণ অনেক ফলপ্রসূ হবে এবং ধারাবাহিকভাবে এ প্রশিক্ষণ কর্মসূচি অব্যাহত থাকবে। এ প্রশিক্ষণের মাধ্যমে মাছ চাষিরা তাদের অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে দেশে মাছের চাষ বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন আইআরটি’র সহকারী পরিচালক মো. শাহজাহান মন্ডল এবং প্রশিক্ষণ কর্মশালায় ২০ জন কৃষক অংশগ্রহণ করছেন।  


বিডি২৪লাইভ/এমআরএম

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: