সময় বাড়লো পাট মেলার

প্রকাশিত: ০৮ মার্চ ২০১৮, ১১:৩৫ পিএম

বহুমুখী পাট পণ্য মেলা-২০১৮ এর সময় বাড়লো। আজ ৮ ফেব্রুয়ারি এ মেলা শেষ হবার কথা থাকলেও দুইদিন বাড়ানো হয়েছে সময়সীমা। আগামী ১০ মার্চ পর্যন্ত এ মেলা চলবে বলে বিডি২৪লাইভকে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার।

উল্লেখ্য, জাতীয় পাট দিবস উপলক্ষ্যে গত ৬ মার্চ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসেছে পাট মেলা।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন। পাটের তৈরি শাড়ি পরে এ মেলার উদ্বোধন করেন তিনি। তার পায়েও ছিল পাটের তৈরি জুতা। এছাড়া প্রধানমন্ত্রীর ভ্যানিটি ব্যাগটিও ছিল পাটের তৈরি।

এসময় নিজের ভ্যানিটি ব্যাগটি সকলের সামনে প্রর্দশন করে প্রধানমন্ত্রী বলেন,এটা কিন্তু বিদেশি কোনো ব্র্যান্ডের নয়। বাংলাদেশেই এই ব্যাগ তৈরি হয়েছে। এটা পাটের তৈরি। এখানে উপস্থিত বোনেরাও এ ধরনের ভ্যানিটি ব্যাগ ব্যবহার করতে পারেন। আর ভাইয়েরা তাদের বউদের শখ করে কিনে দিতে পারেন।

প্রধানমন্ত্রী বলেন, পাট এমন একটি পণ্য যে বিশ্বের দামী মার্সিটিজ গাড়ি তৈরি করতেও পাটের ব্যবহার হয়। আগে তো পাটের শাড়ি ছাড়া বিয়ে হতো না। পাটের বহুমুখী ব্যবহার একটি বড় সম্পদ। পাট নিয়ে গবেষণার ফলে অনেক নতুন নতুন অকর্ষণীয় পণ্য উৎপাদন হচ্ছে।

একসময়ে সোনালী আঁশ ছিল পাট। কিন্তু সেটা এখন নেই। পাটের সুদিন ফিরিয়ে আনতে নানারকম উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এরমধ্যে এ মেলা অন্যতম। যা দ্বিতীয়বারের মত আয়োজন করা হয়েছে।

মেলায় পাটের তৈরি ব্যাগ, জুতা, স্যান্ডেল, ঘরের পর্দা, কুশন কাভার, টেবিল ম্যাট, টিস্যু বক্স, কলম বক্স, বালিশ, সোফা, ফুলদানিসহ প্রায় ২৫০ ধরনের বাহারি রকমের পণ্য পাওয়া যাচ্ছে। এগুলোর দামও হাতের নাগালেই।

 

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: