‘খাদ্যে ‘ফরমালিন’ ব্যবহার হচ্ছে না’

প্রকাশিত: ১৫ মার্চ ২০১৮, ০৭:৫০ পিএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ভোক্তার অধিকার সুরক্ষায় সরকার এখন সবধরনের পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছে। যার ফলে কোনো খাদ্যে এখন আর ফরমালিন ব্যবহারের অভিযোগ পাওয়া যাচ্ছে না।

বৃহস্পতিবার (১৫ মার্চ) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো- ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ।’

‘খাদ্যে ভেজাল মেশানোর বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে’ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ভোক্তার অধিকার সুরক্ষা না হলে অভিযোগ পাওয়ামাত্র আইনী ব্যবস্থা নেয়া হচ্ছে। যার কারণে ভোক্তার পাশাপাশি ব্যবসায়ীরাও সচেতন হচ্ছেন। এছাড়াও ভোক্তার অধিকার প্রতিষ্ঠায় ঢাকার পাশাপাশি বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন পেশার মানুষের সমন্বয়ে গঠিত কমিটি এ কাজ করা হচ্ছে। ফলে দেশব্যাপী ভোক্তা অধিকার আন্দোলন ছড়িয়ে পরেছে।’

‘জাতীয় সংসদে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন করা হয়েছে, বাজার অভিযানের মাধ্যমে ভোক্তাদের স্বার্থ বিরোধী কাজের জন্য অভিযুক্তদের জেল-জরিমানাসহ আইনী পদক্ষেপ নেয়া হচ্ছে। আর অভিযোগকারীরা ক্ষতিপূরণ হিসেবে জরিমানার ২৫ শতাংশ অর্থ তাৎক্ষনিক ফেরত পাচ্ছে’ বলে জানান তোফায়েল।

দিবসটি উপলক্ষে সকালে শাহবাগ জাতীয় যাদুঘর থেকে সোহরাওয়ার্দী স্মৃতি মিলনায়তন পর্যন্ত একটি শোভাযাত্রার আয়োজন করে। এরপরে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ অর্থ দেয় হয়।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, সচিব শুভাশীষ বসু, ক্যাবের সভাপতি সাবেক সচিব গোলাম রহমান, এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

 

বিডি২৪লাইভ/এস/আর/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: