পাসপোর্ট রি-ইস্যুর নতুন নিয়ম

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৮, ১১:৪১ এএম

পাসপোর্ট বাংলাদেশের নাগরিকদের জন্য বিদেশে ভ্রমণের কাজে ব্যবহৃত দলিল। জন্মসূত্রে বা অভিবাসনসূত্রে বাংলাদেশের নাগরিকদেরকে এটি বাংলাদেশ সরকার প্রদান করে থাকে। বাংলাদেশের পাসপোর্ট অফিস বা বিদেশে বাংলাদেশী দূতাবাস হতে পাসপোর্ট দেয়া হয়ে থাকে। বাংলাদেশের পাসপোর্টে ইসরাইল ব্যতীত পৃথিবীর আর সব দেশে ভ্রমণের অনুমতি রয়েছে।

তবে পাসপোর্ট রি-ইস্যুতে এসেছে নতুন নিয়ম। এখন থেকে পাসপোর্টে উল্লেখ করা পরিচয় আর পরিবর্তন করা যাবে না। শুধু অপারেটর কর্তৃক ভুল ও বানান ভুল পরিবর্তন করা হবে। 
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, আবেদনকারী তাদের নামে ইস্যুকৃত এমআরপি (মেশিন রেডিবল পাসপোর্ট) সমর্পণ করে নিজ/পিতা/মাতার নাম অথবা প্রাক-পরিচয় সম্পূর্ণভাবে পরিবর্তন এবং বয়স পরিবর্তন করে রি-ইস্যুর আবেদন করছেন। এভাবে যখন-তখন তথ্য পরিবর্তন করে ভিন্ন তথ্য সম্বলিত পাসপোর্ট গ্রহণের ফলে বাহককে বিদেশে বিভিন্ন ইমিগ্রেশনে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।
 
নির্দেশনায় আরো বলা হয়েছে, ইতোমধ্যে বিভিন্ন তথ্য পরিবর্তন সম্বলিত যে সমস্ত আবেদনপত্র গ্রহণ করা হয়েছে সেসব আবেদনকারীকে পূর্বের তথ্য অনুযায়ী পাসপোর্ট গ্রহণ করতে হবে।
 
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একটি সূত্র জানায়, শুধু অস্থায়ী ঠিকানা পরিবর্তন হলে সেটি নতুন ইস্যুকৃত পাসপোর্টে উল্লেখ করা যেতে পারে।
 
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আবু আসাদ বলেন, ইচ্ছাকৃত সত্য গোপন করে ভিন্ন নামে পরিচয় গোপন ও জন্ম তারিখ পরিবর্তনের ফলে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। যারা বিদেশে গিয়ে চাকরি করছেন, তারাই সাধারণত এ ধরনের কাজ করছেন। পাসপোর্টে স্বচ্ছতা আনার জন্য, বিশেষ করে সাধারণ মানুষ যেন বিদেশে গিয়ে হয়রানির শিকার না হয় সেজন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। 

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: